Apan Desh | আপন দেশ

‘১ নভেম্বর থেকে পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে অভিযান’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:০১, ১৮ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ২১:০২, ১৮ সেপ্টেম্বর ২০২৪

‘১ নভেম্বর থেকে পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে অভিযান’

ফাইল ছবি

আগামী ১ নভেম্বর থেকে অবৈধ পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে দেশব্যাপী অভিযান পরিচালনা করা হবে। একথা বলেছেন পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। এ সময় আগামী ১ অক্টোবর হতে সুপার শপে অভিযান পরিচালনায় নেয়া আগের সিদ্ধান্ত বহাল থাকবে বলেও জানান তিনি।

বুধবার (১৮ সেপ্টেম্বর) দোকান মালিক সমিতি এবং প্লাস্টিক পণ্য ব্যবসায়ীদের সাথে এক সভায় এ কথা বলেন তিনি।

পরিবেশ উপদেষ্টা বলেন, সরকার নিষিদ্ধ পলিথিন ও পলিপ্রপাইলিন শপিং ব্যাগের উৎপাদন, মজুদ, পরিবহন, বিপণন ও ব্যবহার বন্ধের কার্যক্রম কঠোরভাবে বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১ অক্টোবর থেকে নিজ উদ্যোগে দেশের সব বাজার কর্তৃপক্ষ অবৈধ পলিথিন শপিং ব্যাগ বর্জন করবে।

সৈয়দা রিজওয়ানা হাসান আরও বলেন, প্লাস্টিক দূষণ শুধুমাত্র পরিবেশের নয়, জনস্বাস্থ্যের জন্যও হুমকি। তাই সরকারের পাশাপাশি ব্যবসায়ীদেরও এ বিষয়ে ভূমিকা পালন করতে হবে। এ সময় পরিবেশের সুরক্ষা ও টেকসই উন্নয়নের জন্য প্লাস্টিক ব্যবহারের বিকল্প খুঁজে বের করার ওপর জোর দেন তিনি। পাশাপাশি আগামী ২৯ সেপ্টেম্বর পরিবেশ অধিদফতরে প্লাস্টিকের বিকল্প মেলার আয়োজন করা হয়েছে বলেও জানান তিনি।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়