Apan Desh | আপন দেশ

‘ক্ষমতা হস্তান্তরের জন্য মানুষ গণঅভ্যুত্থানে যায়নি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৫৬, ১৭ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৫:৫৮, ১৭ সেপ্টেম্বর ২০২৪

‘ক্ষমতা হস্তান্তরের জন্য মানুষ গণঅভ্যুত্থানে যায়নি’

ছবি : আপন দেশ

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ বলেছেন, অভ্যুত্থানের লক্ষ্য নির্বাচন বা ক্ষমতা হস্তান্তর নয়। বরং ফ্যাসিবাদী ব্যবস্থার অবসান ঘটানো। নির্বাচন বা ক্ষমতা হস্তান্তরের জন্য মানুষ অভ্যুত্থানে আসেনি।
 
মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজশাহীতে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা ইন্সটিটিউটের উদ্বোধনী অনুষ্ঠান শেষে তিনি এ কথা বলেন।

আসিফ মাহমুদ বলেন, নির্বাচন বা ক্ষমতা হস্তান্তরের জন্য মানুষ অভ্যুত্থানে আসেনি। এটা ঘটলে ৭ জানুয়ারির নির্বাচনের আগেই আসতো। এ অভ্যুত্থানের উদ্দেশ্য ছিল ফ্যাসিবাদী ব্যবস্থাকে নির্মূল করা। আমরা যদি বর্তমান ব্যবস্থার সংস্কারে ব্যর্থ হই। তাহলে এ স্বৈরাচারী ব্যবস্থার মধ্যে নিজেও স্বৈরাচার হতে বাধ্য হবে। যে রাজনৈতিক সরকারই ক্ষমতায় আসুক না কেন। এ কারণে এ সংস্কার জরুরি। দেশের মানুষ যেমন দেশ গড়তে চায়। তেমনি দেশ পুনরুদ্ধারের প্রস্তাব জনগণের কাছ থেকে আসবে। তা বাস্তবায়ন করা আমাদের কর্তব্য।

শ্রম উপদেষ্টা বলেন, আমরা যে সংস্কারের কথা বলছি তা ফ্যাসিবাদী ব্যবস্থা দূর করার এক দফার একটি অংশ। শেখ হাসিনা সরকারের পতন ঘটে অভ্যুত্থানে। আট দফার মূল অংশ ফ্যাসিবাদ নির্মূল। এটি নির্মূল করার জন্য প্রয়োজনীয় সংস্কার করা হয়েছে। আর এটা জনগণের ম্যান্ডেটের ভিত্তিতেই হয়েছে।

নতুন রাজনৈতিক দল গঠন প্রসঙ্গে আসিফ বলেন, বর্তমানে আমার রাজনৈতিক দল গঠনের কোনো ইচ্ছা নেই। অন্তর্বর্তী সরকারের কারোরই ক্ষমতার অভিলাষ নেই। প্রত্যেকেরই পেশাগত জীবন আছে। প্রত্যেকেই এতে ফিরে যেতে চায়। কিন্তু আমাদের লক্ষ্য হল অভ্যুত্থানের মাধ্যমে জনগণের দেয়া দায়িত্ব পালন করা। জনগণের আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটানো। নির্বাচনের মাধ্যমে একটি গণতান্ত্রিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করা।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক আব্দুর রহিম খান সভাপতিত্ব করেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এএইচএম সফিকুজ্জামান, সেনা কল্যাণ সংস্থার চেয়ারম্যান মেজর জেনারেল মো. হাবিব উল্লাহ, আইএলও'র কান্ট্রি ডিরেক্টর টুওমো পুটিআইনেন, রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বাবুল আক্তার, জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা ইন্সটিটিউটের প্রধান মাহফুজুর রহমান ভুঁইয়া প্রমুখ বক্তব্য রাখেন।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়