Apan Desh | আপন দেশ

দেশে মাসব্যাপী তদন্ত করবে জাতিসংঘ

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১১:১২, ১৬ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৩:২৮, ১৬ সেপ্টেম্বর ২০২৪

দেশে মাসব্যাপী তদন্ত করবে জাতিসংঘ

ছবি: সংগৃহীত

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের তদন্তে জাতিসংঘের একটি দল এক মাস দেশে অবস্থান করবে।

বাংলাদেশে সাম্প্রতিক ছাত্র-জনতার আন্দোলন এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো এ দল অনুসন্ধান করবেন। তারা সহিংসতার শিকার ব্যক্তিদের সাক্ষ্য গ্রহণ করবেন। বিভিন্ন ধরনের তথ্য-উপাত্ত সংগ্রহের মাধ্যমে একটি স্বাধীন তদন্ত পরিচালনা করবেন।

সোমবার (১৬ সেপ্টেম্বর) আট সদস্যের এ দলটির প্রথম দুই সদস্য ঢাকায় পৌঁছেছেন।

এদিকে বাকি সদস্যরাও কয়েক দিনের মধ্যে দেশে আসবেন। 

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) থেকেই আনুষ্ঠানিকভাবে তদন্তের কাজ শুরু হবে। 

দলটি ঢাকা, চট্টগ্রাম, রংপুরসহ আটটি বিভাগীয় শহরে ঘুরে তথ্য সংগ্রহ করবে।

এ তদন্ত মূলত গত জুলাই ও আগস্ট মাসের ছাত্র আন্দোলন। এছাড়া শেখ হাসিনার সরকারের পতনের পর ঘটে যাওয়া সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলোর ওপর ভিত্তি করে পরিচালিত হবে।

এ বিষয়ে অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন এক গণমাধ্যমকে জানিয়েছেন, দলটি সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করবে। তদন্তের প্রতিবেদন নভেম্বরের মধ্যে জমা দেবে।

তদন্তে ১৫ ধরনের মানবাধিকার লঙ্ঘন, যেমন বিচারবহির্ভূত হত্যা, গুম, নির্যাতন, ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন রাখাসহ অন্যান্য গুরুতর অপরাধগুলো আমলে নেয়া হবে। এর পাশাপাশি বিভিন্ন স্বাক্ষ্য, মেডিকেল রেকর্ড, ভিডিও ফুটেজ এবং অন্যান্য ডিজিটাল প্রমাণও বিবেচনায় রাখা হবে।

জাতিসংঘের এ উদ্যোগের মাধ্যমে বাংলাদেশে সাম্প্রতিক মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্ত করে জবাবদিহি নিশ্চিত করা হবে বলে আশা করা হচ্ছে।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়