Apan Desh | আপন দেশ

গুলশানে ইতালির ভিসা-পাসপোর্ট ফেরতের দাবিতে গণঅবস্থান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৫২, ৯ সেপ্টেম্বর ২০২৪

গুলশানে ইতালির ভিসা-পাসপোর্ট ফেরতের দাবিতে গণঅবস্থান

ছবি: সংগৃহীত

ইতালির ভিসাসহ জরুরি ভিত্তিতে পাসপোর্ট ফেরতের দাবিতে গুলশানের বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্কে গণঅবস্থান কর্মসূচি পালন করছেন ভিসা আবেদনকারীরা। 

সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে শুরু হওয়া এ অবস্থানে প্রায় শতাধিক আবেদনকারী অংশ নেন। তাদের অভিযোগ, দীর্ঘদিন ধরে পাসপোর্ট ফেরত না পাওয়ায় তারা বিপাকে পড়েছেন।

কৃষি ভিসার জন্য আবেদনকারী এসব মানুষ জানান, ইতালির দূতাবাস তাদের ভিসা আবেদনের সময় ৯০ দিনের মধ্যে পাসপোর্ট প্রসেসিংয়ের আশ্বাস দেয়। তবে দুই থেকে আড়াই বছরেও এখনো অনেকের পাসপোর্ট ফেরত আসেনি। এতে করে তারা বিদেশে কর্মসংস্থানের সুযোগ হারাচ্ছেন এবং বিকল্প দেশেও যেতে পারছেন না।

বেলা ১১টার দিকে আবেদনকারীরা গুলশানে ইতালি দূতাবাস ঘেরাও কর্মসূচি পালন করেন। এ সময় তারা দ্রুত পাসপোর্ট ফেরত দেয়ার দাবি জানান। তারা আরও বলেন, এভাবে অব্যবস্থাপনার কারণে তারা আর্থিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

একজন আবেদনকারী বলেন, আমরা বিকল্প কোনো দেশে যেতে পারছি না। কারণ পাসপোর্ট আমাদের হাতে নেই। আমাদের অনেকেই ইতালির কৃষি খাতে কাজ করতে চেয়েছিল। কিন্তু ভিসা প্রক্রিয়া এত দীর্ঘায়িত হওয়ায় আমরা ভীষণ অসুবিধায় পড়েছি।

ইতালি দূতাবাস থেকে এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া এখনো পাওয়া যায়নি। তবে আন্দোলনকারীরা দ্রুত সমাধানের আশায় আছেন। তবে তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন।

আপন দেশ/অর্পিতা

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়