Apan Desh | আপন দেশ

গণভবন পরিদর্শনে তিন উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৪৩, ৭ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৩:৫৫, ৭ সেপ্টেম্বর ২০২৪

গণভবন পরিদর্শনে তিন উপদেষ্টা

ছবি: সংগৃহীত

গণভবন পরিদর্শন করেছেন তিন উপদেষ্টা। এদের মধ্যে রয়েছেন, তথ্য ও সম্প্রচার বিষয়ক উপদেষ্টা নাহিদ ইসলাম, গৃহায়ন ও গণপূর্ত উপদেষ্টা আদিলুর রহমান খান এবং ক্রীড়া ও যুব বিষয়ক উপদেষ্টা  আসিফ মাহমুদ।

শনিবার (৭ সেপ্টেম্বর) দুপুরে তারা গণভবন পরিদর্শন করেন। গণভবনকে জুলাই গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘর করার সীদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর ) সন্ধ্যা ৭টার দিকে পররাষ্ট্র মন্ত্রণালয় অ্যাকাডেমিতে মন্ত্রিসভার বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে আসিফ মাহমুদ এ তথ্য জানান।

পরিদর্শন শেষে উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, ইতোমধ্যেই মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়েছে গণভবন নামে পরিচিত সাবেক প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনকে জুলাই বিদ্রোহের স্মৃতিসৌধে রূপান্তর করা হবে। ৩৬ জুলাই বা ৫ আগস্ট থেকে গণভবন জনগণের দখলে। এটি জনসাধারণের রক্ত ও আত্মত্যাগে পাওয়া।

নাহিদ আরও বলেন, আমি চাই এ জাদুঘরটি শুধু বাংলাদেশে নয়, বিশ্বে একটি ল্যান্ডমার্ক হয়ে থাকুক। স্বৈরাচারী, ফ্যাসিস্টের কি পরিণতি হয় তা বিশ্বকে দেখানো যে জাতির প্রকৃত শক্তি জনগণ। আমি জুলাই গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘর হিসাবে গণভবনকে গড়ে তুলতে চাই।

তিনি বলেন, আজ আমার প্রথম সফর ছিল। আমি এখানে গণপূর্ত এবং স্থাপত্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। প্রথমে তাদের কাছ থেকে পরামর্শ চেয়েছিলাম এবং গণভবনকে আমরা কেমন দেখতে চাই সে সম্পর্কে আমাদের ইচ্ছা প্রকাশ করেছি। এ ছাড়া আনুষ্ঠানিক কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়েছে। আগামীকালের মধ্যে এ কমিটি গঠন করা হতে পারে।  

এদিকে উপদেষ্টা আসিফ ফেসবুকে একটি ছবি শেয়ার করেছেন যেখানে তাকে ও নাহিদকে গণভবণে দেখা যাচ্ছে। যার ক্যাপশনে তিনি লিখেছেন,'গণভবনের দেয়াল... জুলাই গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘরে রূপান্তরের লক্ষ্যে প্রাথমিক পরিদর্শন।'

উল্লেখ্য, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন দমনে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে গত জুলাই-আগস্টে ছাত্র-জনতার ওপর বর্বর হামলা চালানো হয়। এতে অনেক হতাহতের ঘটনা ঘটে। ৫ আগস্ট শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ত্যাগ করে ভারত চলে যান। এ সময় ছাত্র-জনতা গণভবনে ঢুকে যায়। তাই গণহত্যাকে সামনে রেখে গণভবনকে জুলাই গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘরে পরিণত করার পরিকল্পণা করা হয়েছে।

আপন দেশ/অর্পিতা/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়