Apan Desh | আপন দেশ

মামলা হওয়া মানেই যত্রতত্র গ্রেফতার নয়: স্বরাষ্ট্র মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৪৫, ৩ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৭:৪৬, ৩ সেপ্টেম্বর ২০২৪

মামলা হওয়া মানেই যত্রতত্র গ্রেফতার নয়: স্বরাষ্ট্র মন্ত্রণালয়

ফাইল ছবি

মামলা হওয়া মানেই যত্রতত্র গ্রেফতর নয়। সব মামলা সঠিকভাবে যাচাই-বাছাই করে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) এক সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে এসব কথা বলেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

জনসাধারণকে সতর্ক করে মন্ত্রণালয় বলছে, জননিরাপত্তা বিঘ্নকারী কার্যকলাপের বিরুদ্ধে উপযুক্ত আইনগত ব্যবস্থা নেয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে যে, সরকার যখন বিচারের সুস্পষ্ট অঙ্গীকার নিয়ে জাতিসংঘকে সত্য অনুসন্ধানে আহ্বান জানিয়েছে। বিচার প্রক্রিয়া শুরু করেছে, ঠিক সে সময়ে কিছু অতি উৎসাহী এবং স্বার্থান্বেষী মহল আইন নিজের হাতে তুলে নেয়ার এবং বিভিন্ন ক্ষেত্রে প্রতিবাদের নামে প্রতিষ্ঠান ঘেরাও, জোরপূর্বক পদত্যাগ, ভাঙচুর, অগ্নিসংযোগ, বেআইনি তল্লাশি, লুটপাট, চাঁদাবাজি, টেন্ডারবাজি, ঢালাওভাবে মামলা গ্রহণে পুলিশের ওপর চাপ প্রয়োগ, আদালতে আসামিকে আক্রমণ করে অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে। 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সরকার সবাইকে আশ্বস্ত করতে চায়, মামলা হওয়ার মানেই যত্রতত্র গ্রেফতার নয়। এসব মামলার ক্ষেত্রে সঠিকভাবে যাচাই-বাছাই করে যথাযথ পদক্ষেপ নেয়া হবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, সরকারের পক্ষ থেকে স্পষ্ট করে জানিয়ে দেয়া যাচ্ছে যে, জননিরাপত্তা বিঘ্নকারী এসব কার্যকলাপের বিরুদ্ধে উপযুক্ত আইনগত ব্যবস্থা নেয়া হবে। সব দুষ্কৃতিকারীকে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে অচিরেই অভিযান চালাবে সরকার। দল-মত নির্বিশেষে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কারও বিরুদ্ধে অভিযোগ থাকলে তা ঊর্ধ্বতন কর্মকর্তা এবং দফতরে জানাতে হবে। কোনোভাবেই কোনো প্রতিষ্ঠান ঘেরাও বা কোনো রকম সহিংস আচরণ করা যাবে না। সরকারের পক্ষ থেকে তল্লাশি ও মামলা গ্রহণে প্রচলিত আইন যথাযথভাবে মেনে চলা হবে। হয়রানিমূলক পদক্ষেপ দূর করার ব্যবস্থা নেয়া হবে।

বিজ্ঞপ্তিতে আইনশৃঙ্খলা রক্ষায় সরকারকে সহযোগিতা করতেও সবার প্রতি আহ্বান জানানো হয়েছে।

অন্তর্বর্তী সরকার নিপীড়নের বিচার করতে বদ্ধপরিকর জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ৫ আগস্ট ছাত্র আন্দোলনের নেতৃত্বে ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে কর্তৃত্ববাদী সরকারের পতন হলে দেশে অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেয়। গণ-অভ্যুত্থান দমন করতে পতিত সরকার নিষ্ঠুর বল প্রয়োগ করলে বহু প্রাণহানি ও হতাহতের ঘটনা ঘটেছে। এতে দীর্ঘদিনের দুঃশাসনে বহু মানুষ অপহরণ, গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের মতো নানা নির্যাতনের শিকার হয়েছে। অন্তর্বর্তী সরকার এসব নিপীড়নের বিচার করতে বদ্ধপরিকর।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়