Apan Desh | আপন দেশ

শেখ হাসিনার নামে ১০০ হত্যা মামলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩৪, ২৯ আগস্ট ২০২৪

শেখ হাসিনার নামে ১০০ হত্যা মামলা

ফাইল ছবি

হাসিনার বিরুদ্ধে মোট একশটি হত্যা মামলা হয়েছে। গত ১৩ আগস্ট শেখ হাসিনাসহ আওয়ামী লীগের নেতাদের বিরুদ্ধে রাজধানীতে প্রথম হত্যা মামলা দায়ের করা হয়। 

সর্বশেষ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বৃহস্পতিবার (২৯ আগস্ট) শেখ হাসিনাসহ ৫২ জনের নামে গণহত্যার মামলা হয়। 

গত ১৬ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ছাত্র-জনতা আন্দোলনে পুলিশ ও সরকার দলীয় লোকজনের হামলায় নিহতদের পরিবারের পক্ষে এসব মামলা করা হয়েছে। মামলাগুলোর মধ্যে গণহত্যার অভিযোগে ৮ টি মামলা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় দাখিল হয়েছে। আর ৯২ টি হত্যা মামলা দায়ের হয়েছে দেশের বিভিন্ন থানায়। এর বাইরে ১টি মামলা রয়েছে অপহরণ করে গুম করার অভিযোগে।

হত্যা মামলাগুলোর মধ্যে ১৩ আগস্ট ১টি, ১৪ আগস্ট ১টি, ১৫ আগস্ট ৩টি, ১৬ আগস্ট ঢাকা ও বগুড়ায় পৃথক ২টি, ১৭ আগস্ট ঢাকা ও চট্টগ্রামে পৃথক ৩টি, ১৮ আগস্ট ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় ৮টি, ১৯ আগস্ট ঢাকা ও চট্টগ্রামে ৪টি, ২০ আগস্ট ঢাকা, বগুড়া, জয়পুরহাট, রংপুর, ময়মনসিংহ, নারায়ণগঞ্জে ১০টি, ২১ আগস্ট ঢাকায় ৫টিসহ গাজীপুর, নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও ফতুল্লা, আশুলিয়া ও চট্টগ্রামে ১০টি, ২২ আগস্ট ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় ১০টি, ২৩ আগস্ট ঢাকাসহ সারাদেশে ১৪টি এবং ২৫ আগস্ট বিডিআর বিদ্রোহের ঘটনাসহ ২টি ছাড়াও রাজধানীতে আরও ১০টি মামলা হয়। 

ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হয়। ওইদিন শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে পালিয়ে যান। এরপর থেকে আওয়ামী লীগ সরকারের আমলে খুন, গুম ও গণহত্যার মামলা হয়।

আপন দেশ/কেএইচ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়