Apan Desh | আপন দেশ

ধানমন্ডি ৩২ নম্বর আন্দোলনকারীদের দখলে 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪০, ১৫ আগস্ট ২০২৪

আপডেট: ১২:১৬, ১৫ আগস্ট ২০২৪

ধানমন্ডি ৩২ নম্বর আন্দোলনকারীদের দখলে 

ছবি : আপন দেশ

চার দফা দাবিতে সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যান্স উইক’ কর্মসূচির অংশ হিসেবে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাড়িসংলগ্ন সড়ক ও আশপাশের এলাকা দখল করে রেখেছে বৈষম্যবিরোধী আন্দোলনের বিপুল সংখ্যক ছাত্র-জনতা। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টার দিকে এ চিত্র দেখা গেছে। 

বৃহস্পতিবার (১৫ আগস্ট) ভোরেই ব্যাপক ছাত্র-জনতার উপস্থিতি দেখা যায়। এ সময় ৩২ নম্বর বঙ্গবন্ধুর বাড়ির দিকে কাউকে যেতে দেয়া হয়নি।

শুক্রাবাদ মোড় থেকে ধানমন্ডি ৩২ নম্বর ও মেট্রো শপিংমলের সামনে অবস্থান করছে আন্দোলনকারী ছাত্র-জনতা। একটু পরপর মিছিল নিয়ে বের হচ্ছে, আবার ধানমন্ডি ২৭ ঘুরে ৩২ গিয়ে জড়ো হচ্ছেন। এদিকে ধানমন্ডি ৩২ সংলগ্ন লেক ছাত্ররা দখল করে রেখেছে। তাদের প্রত্যেকের হাতে লাঠিসোঁটা রয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষায় সেনাবাহিনীর সদস্যরা ৩২ নম্বরের সামনে অবস্থান করছেন। এ ছাড়া বেশকিছু পুলিশ, বিজিবি ও সেনাবাহিনীর সদস্য মেট্রো শপিংমল মোড়ে অবস্থান নিয়েছেন। এদিকে কারও গতিবিধি সন্দেহজনক মনে হলে তাকে সামরিক বাহিনীর হাতে তুলে দেয়া হচ্ছে।

আজ ১৫ই আগস্ট। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম শাহাদতবার্ষিকী। প্রতিবারের মত এবার ১৫ আগস্টে শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে আওয়ামী লীগের কোনো নেতাকে ধানমন্ডি ৩২ নম্বরে দেখা যায়নি। তবে দু-একজন নেতাকর্মী কালো পোশাকে আসলে তাদের ধাওয়া দিতে দেখা যায়। 

আওয়ামী লীগের এ কর্মসূচি ঠেকাতে গতকাল বুধবার দিবাগত মধ্য রাত থেকে ৩২ নম্বর ঘিরে চারপাশ দখল করে রেখেছে ছাত্র-জনতা। ধানমন্ডি ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধুর বাড়ির দুই পাশে কাটা তারের বেড়া দেয়া আছে। কাউকে ঢুকতে দেয়া হচ্ছে না। 

উল্লেখ্য, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘিরে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন হয়। আওয়ামী লীগ সভাপতি  শেখ হাসিনা পালিয়ে ভারত চলে যান। এরপর থেকে দলটির কেন্দ্র থেকে তৃণমূলের অধিকাংশ নেতাকর্মী আত্মগোপনে রয়েছেন। এছাড়া অনেক গুরুত্বপূর্ণ নেতা গ্রেফতার হয়েছেন।

কর্মসূচি অনুযায়ী বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকাল ১০টা থেকে রাজধানীর শাহবাগে জমায়েত হচ্ছেন শিক্ষার্থীরা।

বুধবার (১৪ আগস্ট) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আবু বাকের মজুমদার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কর্মসূচি ঘোষণা করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যান্স উইক’র অংশ হিসেবে সারা দেশে সর্বাত্মক অবস্থান কর্মসূচি পালন করা হবে। সারা দেশের সব ছাত্র-জনতাকে এ কর্মসূচি সফল করার জন্য আহ্বান জানানো হচ্ছে।

আপন দেশ/এইউ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়