Apan Desh | আপন দেশ

চার দফা দাবিতে ‘রেজিস্ট্যান্স উইক’ কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৩৮, ১৩ আগস্ট ২০২৪

আপডেট: ১৩:৪৯, ১৩ আগস্ট ২০২৪

চার দফা দাবিতে ‘রেজিস্ট্যান্স উইক’ কর্মসূচি

ছবি: আপন দেশ

চার দফা দাবিতে সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যান্স উইক’ পালন করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। কর্মসূচি অনুযায়ী মঙ্গলবার (১৩ আগষ্ট) সারা দেশে আন্দোলনে শহীদ হওয়ার স্থানের অভিমুখে ‘রোডমার্চ’ অনুষ্ঠিত হবে। তাছাড়া, বিকেল ৩টায় টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে জমায়েত করবেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৩ আগস্ট) সকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ তার ফেসবুক পোস্টে এমন ঘোষণা দেন। 

কর্মসূচি ঘোষণা করে এতে বলা হয়, আজ থেকে ৪ দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যান্স উইক’ শুরু হতে যাচ্ছে। এ কর্মসূচির অংশ হিসেবে আগামীকাল সারা দেশে যেসব স্থানে আমাদের জাতীয় বীরেরা বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদ হয়েছেন, সেসব পয়েন্ট অভিমুখে ‘রোডমার্চ’ কর্মসূচি পালিত হবে। 

রোডমার্চে সংশ্লিষ্ট স্থানে জড়ো হয়ে এক মিনিট নীরবতা পালন এবং শহীদদের স্মরণে দোয়া ও প্রার্থনা করা হবে বলে জানান তিনি।

চার দফা দাবিগুলো হলো-
১. ফ্যাসিবাদী কাঠামোকে ব্যবহার করে ফ্যাসিস্ট  হাসিনা এবং তার দল ও সরকার‍ যে হত্যাযজ্ঞ চালিয়েছে, সেগুলোর দ্রুত বিচার নিশ্চিত করতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে।

২. সংখ্যালঘুদের ওপর আওয়ামী লীগ ও  এর সহযোগী মহাজোটের শরিক দলগুলোর পরিকল্পিত হত্যা, ডাকাতি ও লুণ্ঠনের মাধ্যমে গণ-অভ্যুত্থানকে বিতর্কিত করার প্রচেষ্টায় অংশগ্রহণকারীদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে এবং সংখ্যালঘুদের ন্যায্য দাবি মেনে নিতে হবে।

৩. প্রশাসন ও বিচার বিভাগে যারা ছাত্র-জনতার অভ্যুত্থানে হামলা, মামলা, এবং হত্যাযজ্ঞকে বৈধতা দিয়েছে এবং ফ্যাসিবাদী ব্যবস্থা বারংবার কায়েমের চেষ্টা করছে, তাদের দ্রুততম সময়ে অপসারণ ও নতুন সরকারে তাদের নিয়োগ বাতিল করে বিচারের আওতায় আনতে হবে।

৪. প্রশাসন ও বিচার বিভাগে যারা এতদিন বৈষম্যের শিকার হয়েছে, তাদের জন্য দ্রুততম সময়ে সুযোগের সমতা নিশ্চিত করতে হবে। 

আপন দেশ/এইউ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়