Apan Desh | আপন দেশ

বিশ্ব বাঘ দিবস আজ 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৩০, ২৯ জুলাই ২০২৪

আপডেট: ১৩:৪৬, ২৯ জুলাই ২০২৪

বিশ্ব বাঘ দিবস আজ 

ফাইল ছবি

বাঘ সংরক্ষণে মানুষের মধ্যে সচেতনতা তৈরির জন্য প্রতি বছর বাঘ দিবস পালিত হয়। তারই লক্ষ্যে ২৯ জুলাই বিশ্ব বাঘ দিবস পালন করা হয়। বাঘের প্রাকৃতিক আবাস রক্ষায় দিবসটি ভূমিকা রাখে।

এ বছর বাঘ দিবসে সুন্দরবনে বাঘশুমারির ফলাফল প্রকাশ করার কথা ছিল। কিন্তু তা হচ্ছে না। বন কর্মকর্তারা জানান, আন্দোলন ও কারফিউর কারণে ইন্টারনেট সংযোগ বন্ধ থাকায় কাজ সম্পন্ন হয়নি। আগামী আগস্ট মাসে ফল ঘোষণা করা হবে।

এর আগে ২০২৩ সালের ৫ নভেম্বর সুন্দরবনে বাঘ গণনার জরিপ শুরু হয়। এর উদ্বোধন করেন সাবেক পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

বাঘ সংরক্ষণ প্রকল্প পরিচালক ড. আবু নাসের মোহসিন হোসেন বলেন, সম্প্রতি সময়ে কিছুদিন ইন্টারনেট বন্ধ থাকায় গণনার কাজ শেষ করতে পারিনি। মেইল, জুম মিটিং না করতে পারায় বাঘশুমারির ফলাফল প্রকাশ করা সম্ভব হলো না। আগস্ট মাসের ১৫ তারিখের মধ্যে ফলাফল প্রকাশ করতে পারব।

বাঘ সংরক্ষণ প্রকল্প পরিচালক বলেন, ক্যামেরা ট্র্যাপিং পদ্ধতিতে বাঘ গণনা করা হয়েছে। ১২১৬টি ক্যামেরা নিয়ে প্রায় ৪৫ জনের একটি গবেষণা টিম বাঘ গণনার কাজ করেছেন।

উল্লেখ্য, সুন্দরবনে প্রথম বাঘ জরিপের কাজ শুরু হয় ২০১৩-১৪ সালে। সে জরিপে ১০৬টি বাঘ সুন্দরবনে আছে বলে জানা যায়। ২০১৮ সালে সর্বশেষ জরিপে সুন্দরবনে বাঘের সংখ্যা ছিল ১১৪টি।

আপন দেশ/কেএইচ/এমবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়