Apan Desh | আপন দেশ

দেশজুড়ে সংঘর্ষ, ২৪ ঘণ্টায় নিহত ১১ 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪৭, ১৮ জুলাই ২০২৪

দেশজুড়ে সংঘর্ষ, ২৪ ঘণ্টায় নিহত ১১ 

ছবি: সংগৃহীত

কোটা সংস্কারের দাবিতে সারাদেশে কমপ্লিট শাটডাউন পালন করছেন শিক্ষার্থীরা। তাদের সঙ্গে বিভিন্ন স্থানে ‍ত্রিমুখী সংঘর্ষ হয়েছে। এতে আইন-শৃঙ্খলার বাহিনীর সঙ্গে যুক্ত ছিলেন শাসক দলের নিতা-কর্মীরা। বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত চলমান সংঘর্ষে ১১ শিক্ষার্থী নিহত হয়েছেন। পুলিশসহ আহতের সংখ্যা অগুনতি। তাদের মধ্যে শঙ্কাজনক অবস্থায় রয়েছেন বেশ কয়েকজন। 

উত্তরা-আজমপুর
উত্তরা-আজমপুর এলাকায় আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ছয়জন নিহত হয়েছেন। কুয়েত মৈত্রী হাসপাতালের সুপারিনটেনডেন্ট মিজানুর রহমান চারজনের মৃত্যুর বিষয়টি জানিয়েছেন। তিনি বলেন, আহত হয়ে ৫০ জনেরও বেশি হাসপাতালে এসেছেন। তাদের মধ্যে চারজনকে মৃত ঘোষণা করা হয়েছে। আহতদের মধ্যে পুলিশ সদস্যও আছেন। এর আগে উত্তরায় পুলিশ ও র‌্যাবের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে দুজন নিহত হন। তাদের একজন উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার আগেই মারা যান এবং আরেকজন উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে মারা যান।

আফতাবনগর
রাজধানীর আফতাবনগরে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এক কলেজছাত্র নিহত হয়েছেন। আজ বৃহস্পতিবার বিকাল ২ টার দিকে এ ঘটনা ঘটে। নিহত ওই শিক্ষার্থীর নাম শরীফ হাসান। সে রাজধানীর ঢাকা ইম্পেরিয়াল কলেজের ছাত্র। তার বাবার নাম জিল্লুর রহমান। তাদের বাড়ি গোপালগঞ্জ জেলায়, আফতাবনগরে একটি ভাড়া বাসায় পরিবারের সঙ্গে থাকতেন। নিহতের বাবা বিষয়টি নিশ্চিত করেছেন।

বাড্ডা-রামপুরা
রাজধানীর বাড্ডা-রামপুরা এলাকায় পুলিশ ও বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে সংঘাতে একজন নিহত হয়েছেন। এ সময় শতাধিক মানুষ আহত হয়েছেন। 
আজ বৃহস্পতিবার দুপুরে এ ঘটনা ঘটে। নিহতের নাম দুলাল মাতবর। তিনি পেশায় ড্রাইভার। সংঘাতের সময় তিনি একটি হাইএস গাড়ি চালিয়ে ওই এলাকা পার হচ্ছিলেন। সংঘর্ষে আহত হওয়ার পর দুপুর সাড়ে ১২টার দিকে আশংকাজনক অবস্থায় তাকে ফরাজি হাসপাতালে নিয়ে আসা হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

ওদিকে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের এক শিক্ষার্থীর নিহত হয়েছেন। ঘটনাটি নিশ্চিত করেছেন মোহাম্মদপুর এলাকার সিটি হাসপাতালের সহকারী ব্যবস্থাপক ওসমান গণি। সে রেসিডেনসিয়াল মডেল কলেজের একাদশ শ্রেণির ছাত্র। 

সাভার 
সাভারে পুলিশ-ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে ইয়ামিন (২৪) নামে এক শিক্ষার্থী নিহত হয়েছেন। আজ দুপুরে সাভার বাজার বাসস্ট্যান্ডে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের সংঘর্ষ হয়। নিহত ইয়ামিন মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের শিক্ষার্থী।

এছাড়া মাদারীপুরে একজন নিহতের খবর পাওয়া গেছে। 

উল্লেখ্য, সারা দেশে আজ বৃহস্পতিবার ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা করেছেন কোটা আন্দোলনকারীরা। গতকাল বুধবার রাত ৮টার দিকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এ কর্মসূচির ঘোষণা দেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়