Apan Desh | আপন দেশ

সারা দেশ থেকে রাজধানী বিচ্ছিন্ন, দু’দিনে নিহত ১০

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:১৫, ১৮ জুলাই ২০২৪

আপডেট: ১৫:৪৫, ১৮ জুলাই ২০২৪

সারা দেশ থেকে রাজধানী বিচ্ছিন্ন, দু’দিনে নিহত ১০

উপর থেকে: ১) বাস চলাচল বন্ধ ২) রাজপথ শিক্ষার্থীদের নিয়ন্ত্রণে ৩) মহাখালীতে রেলপথ অবরোধ ৪) গুলিবিদ্ধ সহকর্মীকে বহনকরছে শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের ডাকা সারা দেশে সর্বাত্মক অবরোধ (কমপ্লিট শাটডাউন) কর্মসূচি চলছে। সাধারণ শিক্ষার্থীদের এ আন্দোলনে যুক্ত হয়েছেন অভিভাবকরাও। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা তীব্র আকার ধারণ করেছে।  

রাজপথে আছে শিক্ষার্থী, পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা। দেশের বিভিন্ন স্থানে দফায় দফায় হামলা, সংঘর্ষ চলছে। রাজধানীর উত্তরায় পুলিশের গুলিতে দুই শিক্ষার্থী নিহত হয়েছে। রামপুরায় একজন। দুপুরে মাদারীপুরে একজন নিহত হয়েছে। এ নিয়ে আন্দোলন ঘিরে ঝরল ১০জন প্রাণ। গত দু’দিনের সংঘর্ষে ঢাকা, চট্টগ্রাম ও রংপুরে ৬জন নিহত হয়েছে। 

এদিকে রাজধানী থেকে কোনো বাস-ট্রাক যাতায়াত করছে না। সকালের দিকে ট্রেন চললেও দুপুর ১২টার পর থেকে ঢাকার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। সব মিলে সাদা দেশের সঙ্গে প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে রাজধানী ঢাকা। 

আপন দেশ ডটকমের প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য-

মিরপুর আওয়ামী লীগের সভা পণ্ড:
রাজধানীর মিরপুর ১০ নম্বর গোলচত্বরের শাহ আলী প্লাজার সামনে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের পূর্বনির্ধারিত সমাবেশ আন্দোলনকারীদের ধাওয়ায় পণ্ড হয়েছে। সকাল ১০টার দিকে শাহ আলী প্লাজার সামনে সমাবেশস্থলে জড়ো হতে থাকেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। সেখানে তারা কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের বিরুদ্ধে নানা স্লোগান দেন। সকাল সাড়ে ১০টা থেকে সমাবেশ চলছিল।

বেলা ১১টার দিকে শিক্ষার্থীরা গোলচত্বরে জড়ো হন। আন্দোলনকারীরা ধাওয়া দিয়ে পুলিশকে মিরপুর থানার দিকে নিয়ে যায়। আবার পুলিশ ধাওয়া দিয়ে আন্দোলনকারীদের মিরপুর ১০ নম্বরের দিকে নিয়ে যায়। তখন পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল ছোড়ে। জবাবে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ে আন্দোলনকারীরা। এক পর্যায়ে ছাত্রদের তাড়া খেয়ে মিরপুর ১০ নম্বরে অবস্থান নেয়া আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা পালিয়ে যেতে বাধ্য হয়।

ট্রেন চলাচল বন্ধ:
ঢাকার মহাখালী ও নাখালপাড়া এলাকায় রেলপথ অবরোধ করেছে শিক্ষার্থীরা। এতে বৃহস্পতিবার দুপুর ১২টার পর থেকে ঢাকার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। কমলাপুরের স্টেশন মাস্টার মো. আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, মহাখালী ও নাখালপাড়া এলাকায় ট্রেন চলার পথে বাধা সৃষ্টি করেছে। এতে ট্রেন চলাচল বিঘ্নিত হচ্ছে।

বাস চলাচল বন্ধ:
সকাল থেকে রাজধানীর গাবতলী, মহাখালী, সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যেতে দেখা যায়নি। অন্যান্য জেলা থেকেও কোনো বাস আসছে না। গাবতলী ও সায়েদাবাদ বাস টার্মিনালের বিভিন্ন কাউন্টারের স্টাফ গণমাধ্যমকে জানিয়েছেন, মালিকরা বাস চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। হানিফ এন্টারপ্রাইজের কাউন্টার মাস্টার মোহাম্মদ পাপ্পু বলেন, টার্মিনালে যাত্রীর সংখ্যা খুব কম থাকায় আমরা বাস ছাড়িনি।

যাত্রী না থাকায় টার্মিনালের প্রায় সব টিকিট কাউন্টার ফাঁকা। অনেক বাস কাউন্টার বন্ধ দেখা গেছে। বাস না ছাড়ার প্রসঙ্গে সোহাগ পরিবহনের কাউন্টার মাস্টার মীর শওকত হোসেন বলেন, সকাল থেকে একজন যাত্রীও টিকিট কিনতে আসেননি।

ঢাকা-ময়মনসিংহ সড়ক বন্ধ

গাজীপুর প্রতিনিধি জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রেখেছে কোটা আন্দোলনকারীরা। বর্তমানে ওই মহাসড়কে যান চলাচল বন্ধ রয়েছে। বেলা ১১টার পর থেকে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ আন্দোলনকারীদের সরাতে চেষ্টা করেও ব্যর্থ হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, বিভিন্ন কলেজের হাজার হাজার শিক্ষার্থী বেলা ১১টা থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখে। পিয়ার আলী বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থীরা মাওনা চৌরাস্তায় এবং আ. আউয়াল কলেজের শিক্ষার্থীরা জৈনাবাজার এলাকায় মহাসড়কের চারটি লেন অবরোধ করে রেখেছে। বর্তমানে মাওনা চৌরাস্তা থেকে জৈনাবাজর পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার সড়ক জুড়ে শিক্ষার্থীরা অবস্থান নিয়ে বিক্ষোভ করছে।

মাওনা হাইওয়ে থানার ওসি মাহবুব মুর্শেদ বলেন, শিক্ষার্থীরা মহাসড়কের কয়েকটি স্থানে অবরোধ করে আন্দোলন করছে। সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। আমরা মহাসড়কে কাজ করছি। 

এদিকে যাত্রী না থাকায় চলছে না নৌযান।

মাদারীপুর প্রতিনিধি জানান, মাদারীপুরে সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। পুলিশ ধাওয়া দিয়ে শিক্ষার্থীদের শকুনী লেকের পাড়ে নেয়। পুলিশ লাঠিচার্জে শিক্ষার্থীরা লেকের পানিতে লাফিয়ে পড়তে থাকে। সবাই বিভিন্ন স্থান দিয়ে লেক থেকে উঠতে পারলেও নিহত শিক্ষার্থী নিখোঁজ হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি দল এসে শিক্ষার্থীকে উদ্ধারের কাজ শুরু করে। প্রায় ১ ঘণ্টা পর শিক্ষার্থীর মৃতদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিসের দলটি। নিহত শিক্ষার্থীর পরিচয় এখনও পাওয়া যায়নি।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়