Apan Desh | আপন দেশ

বাংলাদেশের শিক্ষার্থীদের রক্ষায় জাতিসংঘের আহ্বান

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৩:২০, ১৭ জুলাই ২০২৪

আপডেট: ১৩:২২, ১৭ জুলাই ২০২৪

বাংলাদেশের শিক্ষার্থীদের রক্ষায় জাতিসংঘের আহ্বান

ছবি: সংগৃহীত

বিক্ষোভ করার অধিকার সকলের রয়েছে। সবধরণের হুমকি এবং সহিংসতা থেকে বাংলাদেশের বিক্ষোভকারী ছাত্রদের রক্ষার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

মঙ্গলবার (১৬ জুলাই) নিয়মিত ব্রিফিংএ জাতিসংঘ মহাসচিবের পক্ষে এ আহ্বান জানান মুখপাত্র স্টিফান ডোজারিক। বিক্ষোভে অংশ নেয়া ছাত্র, শিশু এমনকি প্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত সুরক্ষার তাগিদ দিয়ে এ মুখপাত্র বলেন, জাতিসংঘ খুব ঘনিষ্টভাবে এবং উদ্বেগের সাথে বাংলাদেশের পরিস্তিতি লক্ষ্য করছে।

ব্রিফিং এ ভার্চুয়ালি অংশ নিয়ে জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান- বাংলাদেশে সরকারি সিভিল সার্ভিসে ‘কোটা’ পদ্ধতির পরিবর্তে মেধাভিত্তিক নিয়োগ ব্যবস্থার জন্য দেশব্যাপী বিক্ষোভ চলছে। আন্দোলনকারী ছাত্রদের ওপর হামলা চালিয়েছে সরকারের জঙ্গি সংগঠন ছাত্রলীগসহ নিরাপত্তা বাহিনীর সদস্যরা। বিক্ষোভে হামলায় এপর্যন্ত ৬ শিক্ষার্থী নিহত হয়েছেন। জাতিসংঘ মহাসচিব কি এ পরিস্থিতি সম্পর্কে অবগত?

জবাবে মুখপাত্র স্টিফান ডোজারিক বলেন, হ্যাঁ, আমরা পরিস্থিতি সম্পর্কে খুব সজাগ রয়েছি। আমরা ঘনিষ্ঠভাবে এবং অত্যন্ত উদ্বেগের সাথে পরিস্থিতির ওপর নজর রাখছি। আমি মনে করি বাংলাদেশে হোক বা বিশ্বের যে কোনো স্থানে মানুষের শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করার অধিকার রয়েছে এবং আমরা বাংলাদেশ সরকারকে যে কোনো ধরনের হুমকি বা সহিংসতা থেকে বিক্ষোভকারীদের রক্ষা করার জন্য আহ্বান জানাই । 

শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার সুযোগ নিশ্চিত করতে হবে। বিক্ষোভে যারা অংশ নিচ্ছে ছাত্র, যুবক, শিশু এমনকি প্রতিবন্ধী, যাদের অতিরিক্ত সুরক্ষার প্রয়োজন। শান্তিপূর্ণভাবে বিক্ষোভ প্রদর্শন একটি মৌলিক মানবাধিকার এবং সরকারকে সে অধিকারগুলোর সুরক্ষা দিতে হবে।

আপন দেশ/এইউ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়