Apan Desh | আপন দেশ

সায়েন্সল্যাব-নিউমার্কেট শিক্ষার্থীদের দখলে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১৩, ১৬ জুলাই ২০২৪

আপডেট: ১৭:৩৭, ১৬ জুলাই ২০২৪

সায়েন্সল্যাব-নিউমার্কেট শিক্ষার্থীদের দখলে

ছবি: সংগৃহীত

ছাত্রলীগকে পিছু হটিয়ে রাজধানীর সায়েন্সল্যাব-নিউমার্কেট এলাকা দখলে নিয়েছে কোটাবিরোধী আন্দোলকারীরা। মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর ২টা থেকে শুরু হওয়া সংঘর্ষ এখনও থেমে থেমে চলছে। এতে উভয়পক্ষের প্রায় ২০ জন আহত হয়েছে। এখন পর্যন্ত নিউমার্কেট থেকে সায়েন্স ল্যাবরেটরি মোড় পর্যন্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো সদস্যকে দেখা যায়নি।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, ধানমন্ডির ল্যাবএইড হাসপাতাল থেকে শুরু করে সায়েন্সল্যাব মোড় এবং নিউমার্কেট পর্যন্ত অবস্থান নিয়েছেন কোটাবিরোধী আন্দোলনকারীরা। ঢাকা কলেজ ছাত্রলীগ ও ঢাকা মহানগর ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের কর্মীরা ঢাকা কলেজের ভেতরে অবস্থান নিয়েছেন। পুরো এলাকাজুড়েই বিরাজ করছে থমথমে অবস্থা।

এর আগে সোমবার (১৫ জুলাই) ঢাবি ক্যাম্পাসে সক্রিয় হয় ছাত্রলীগ। দুপুর ২টার দিকে তারা বিজয় ৭১ হলসহ বিভিন্ন হলে আন্দোলনকারীদের বাধা দেন। এ খবরে আন্দোলনকারীরা ছুটে গেলে ছাত্রলীগের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। উভয়পক্ষ ইট-পাটকেল নিক্ষেপ করে। এরপর থেকে গোটা ক্যাম্পাসে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

বিকেল ৪টার পর থেকে পরিস্থিতির অবনতি হতে থাকে। এ সময় ছাত্রলীগ আন্দোলনকারীদের ওপর লাঠি-সোটা নিয়ে আক্রমণ শুরু করে। বহু আন্দোলনকারীকে পিটিয়ে আহত করে তারা। তাদের অনেকের মাথা ফেটে যায়। আন্দোলনকারীরা কোথাও কোথাও প্রতিরোধের চেষ্টা করে। ফলে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ব্যাপক সংঘর্ষ শুরু হয়।

বিকেল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত চলা সংঘর্ষে শতাধিক আন্দোলনকারী শিক্ষার্থী আহত হন। তাদের অধিকাংশই ঢাকা মেডিকেলে ভর্তি হন। এছাড়া আশপাশের অন্যান্য হাসপাতালেও চিকিৎসা নেন কেউ কেউ।

বিকেল ৫টার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের সামনে কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে ফের সংঘর্ষে জড়ায় ছাত্রলীগ। সেখানে দফায় দফায় সংঘর্ষ চলতে থাকে। একপর্যায়ে পুলিশ উপস্থিত হয়ে ব্যারিকেড দিয়ে ছাত্রলীগের নেতাকর্মীদের থামিয়ে দেন যেন তারা সামনে যেতে না পারে। ঢাবির শহীদুল্লাহ হলের শিক্ষক ও প্রভোস্ট হলের শিক্ষার্থীদের নিয়ন্ত্রণ আনার চেষ্টা করেন।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়