Apan Desh | আপন দেশ

প্রধানমন্ত্রী বেইজিং যাচ্ছেন সোমবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:২৫, ৭ জুলাই ২০২৪

আপডেট: ২২:৫০, ৭ জুলাই ২০২৪

প্রধানমন্ত্রী বেইজিং যাচ্ছেন সোমবার

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার (৮ জুলাই) সকালে চীন যাচ্ছেন। বেইজিংয়ের উদ্দেশে চার দিনের দ্বিপক্ষীয় সফরে ঢাকা ত্যাগ করবেন। এ সফর দু’দেশের মধ্যকার সম্পর্ককে ‘কৌশলগত অংশীদারিত্ব’ থেকে ‘কৌশলগত বিস্তৃত সহযোগিতা অংশীদারিত্বে’ উন্নীত করবে। এমনটি আশা করা হচ্ছে। 

প্রধানমন্ত্রী বহনকারী বিমান আগামীকাল বেলা ১১টায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাবে। বিমানটির বেইজিং সময় সন্ধ্যা ৬টায় বেইজিং ক্যাপিটাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

প্রধানমন্ত্রী ৮-১১ জুলাই বেইজিংয়ে অবস্থানকালে ১০ জুলাই চীনের রাষ্ট্রপতি শি জিংপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে একটি প্রতিনিধি পর্যায়ের বৈঠক করবেন। দ্বিপাক্ষিক এ সফরে বাংলাদেশ ও চীনের মধ্যে ২০টি থেকে ২২টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে। 

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘এ সফরকালে অর্থনৈতিক ও ব্যাংকিং খাতে সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, ডিজিটাল অর্থনীতি, অবকাঠামোগত উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনায় সহায়তা, ৬ষ্ঠ ও ৯ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মাণ, বাংলাদেশ থেকে কৃষিপণ্য রফতানি ও দু’দেশের জনগণের মধ্যে যোগাযোগের সমঝোতা স্মারকগুলো স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
তিনি বলেন, সফরকালে দুই দেশের বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধনেরও ঘোষণা করা হবে।

চীন সফর শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রী ১১ জুলাই দেশের উদ্দেশে রওনা দিবেন। বাংলাদেশ সময় দুপুর ২টায় ঢাকার হযরত শাহজালাল (রহ.)  আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়