Apan Desh | আপন দেশ

তিন ইস্যুতে রাজধানী অচল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫৭, ৭ জুলাই ২০২৪

আপডেট: ১৯:০০, ৭ জুলাই ২০২৪

তিন ইস্যুতে রাজধানী অচল

ছবি: সংগৃহীত

কোটাবিরোধী আন্দোলন, পরীক্ষা আর রথযাত্রা। এ তিন কারণে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার কার্যত অচল হয়ে পড়েছে রাজধানী। ফলে যাত্রীদের গন্তব্যে পৌছাতে ঘণ্টারপর ঘণ্টা সময় পার হচ্ছে।

যানবাহন যেনো পায়ে হাঁটার গতিতে চলছে। আবার কোথাও স্থির অবস্থা। মাঝে মেট্রো রেলও আধা ঘণ্টা বন্ধ ছিল। 'বাংলা ব্লকেড' কর্মসূচির এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

আজ (৭ জুলাই) সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত ছিল এইচএসসি পরীক্ষা। এরই মধ্যে সকালে পুরান ঢাকায় শুরু হয় রথযাত্রা। এ উপলক্ষে সকাল থেকেই জয়কালী মন্দির মোড়, ইত্তেফাক মোড়, মতিঝিল শাপলা চত্বর, দৈনিক বাংলা মোড়, রাজউক ভবন চত্বর, গুলিস্তান, হাইকোর্ট মোড়ে যানজট ছিল। সনাতন ধর্মাবলম্বীদের এ উৎসবকে কেন্দ্র করে যানজটের বিষয়ে আগেই সতর্কবার্তা দিয়েছিল ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাজধানীর বিভিন্ন এলাকায় শুরু হয় কোটাবিরোধী আন্দোলন 'বাংলা ব্লকেড'।

চাকরিপ্রত্যাশী শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিলের কারণে শাহবাগ, সায়েন্স ল্যাব, চানখাঁরপুল মোড়, আগারগাঁও, মহাখালী ও পল্টন এলাকার গুরুত্বপূর্ণ মোড় অবরুদ্ধ হয়ে পড়ে।

মেট্রোরেলেও বেশ যাত্রীর চাপ দেখা গেছে। কিন্তু দুপুর আড়াইটা থেকে প্রায় ৩০ মিনিট মেট্রো বন্ধ থাকায় মিরপুর-আগারগাঁও-মতিঝিল রুটের যাত্রীদের ভোগান্তি আরও বেড়ে যায়। 

শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন 'বাংলা ব্লকেড' বিকেল ৩টায় রাজধানীর গুরুত্বপূর্ণ মোড়ে শুরু হয়। 

আরও পড়ুন<<>>রাজধানীর আরও সাত স্থানে ‘বাংলা ব্লকেড’ ঘোষণা

কর্মসূচি অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়-কলেজ শিক্ষার্থীরা রাজধানীর চানখাঁরপুল, শাহবাগ, সায়েন্সল্যাব, আগারগাঁও, মহাখালী ও পল্টন এলাকার গুরুত্বপূর্ণ মোড় অবরোধ করে।

দুপুর দেড়টার দিকে ঢাকার সায়েন্সল্যাব এলাকায় সড়ক অবরোধ করে ঢাকা কলেজ ও আশপাশের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

এর আগে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ আজ সকালে মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকার কোন কোন রাস্তায় যানজট বেশি হতে পারে, তা জানিয়েছে।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, শিক্ষার্থীরা মিছিল নিয়ে ব্যস্ত মোড় অবরোধ করে আশেপাশের এলাকায় যান চলাচল বন্ধ করে দেয়। যানজটের প্রভাব পড়েছে এসব এলাকায়। দীর্ঘক্ষণ ধরে এসব এলাকায় যানবাহন আটকে আছে। সৃষ্টি হয়েছে যানবাহনের লম্বা লাইন। যাত্রীদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

ধানমন্ডি থানার ওসি পারভেজ ইসলাম বলেন, আন্দোলনরত শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছেন। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আমরা গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।

অবরোধে আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে নগরবাসীকে ওইসব এলাকা এড়িয়ে চলতে বলছেন। 

এদিকে বিকেলে অফিস-আদালত ছুঁটি হয়। ঘরমুখো মানুষকেও পড়তে হয়েছে যানজটের কবলে। সব মিলিয়ে সপ্তাহের প্রথম কর্ম দিবসে কার্যত: অচল হয়ে পড়েছে ঢাকা। 

আপন দেশ/এবি/এমবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়