Apan Desh | আপন দেশ

বাংলাদেশ-চীন সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হবে: চীন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪০, ৪ জুলাই ২০২৪

আপডেট: ২০:৪৩, ৪ জুলাই ২০২৪

বাংলাদেশ-চীন সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হবে: চীন

ছবি: আপন দেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন বেইজিং সফরের মধ্য দিয়ে বাংলাদেশ-চীন সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হবে। আন্তর্জাতিক অঙ্গনে কীভাবে কাজ করবে তা নির্ধারণ করা হবে ব‌লে জানিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিঙ।

বৃহস্পতিবার (৪ জুলাই ) এক বার্তায় এ কথা জানান চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। ঢাকায় চী‌নের দূতাবাস এ তথ্য জা‌নি‌য়ে‌ছে।

মুখপাত্র ব‌লেন, প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের আমন্ত্রণে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৮ থেকে ১০ জুলাই চীনে রাষ্ট্রীয় সফর করবেন। এ সফরে চীনের রাষ্ট্রপতি শি জিনপিং বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। চীনের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। দুই দেশের মধ্যে যে-সব দলিল সই হবে সেখানে দুই দেশের প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন। চীন ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে সামিট অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী যোগ দেবেন।

মুখপাত্র আরও ব‌লেন, দুই দেশ কীভাবে এগিয়ে যেতে পারে এবং দুই পক্ষ নিজেদের স্বার্থ রক্ষা করে আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনে কীভাবে কাজ করবে এ সফরে তা নির্ধারণ করা হবে। সফরের মধ্য দিয়ে চীনের বৈশ্বিক উন্নয়ন উদ্যোগ ও বৈশ্বিক নিরাপত্তা উদ্যোগসহ সহযোগিতামূলক সম্পর্ক নিয়ে চীন বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে। এ সফরের মধ্য দিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হবে।

উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ-চীন সহযোগিতার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে ভালো উদাহরণ সৃষ্টি করতে পেরেছে ব‌লেও অভিমত ব্যক্ত ক‌রেন চী‌নের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ফের ব্লকেড কর্মসূচি দাবি এক দফা রায়পুরায় দুই পক্ষের সংঘর্ষ, আহত ৪ রাজধানীর আরও সাত স্থানে ‘বাংলা ব্লকেড’ ঘোষণা বেনজীরের সাড়ে ৪৩ কোটি টাকার অবৈধ সম্পদ পেয়েছে দুদক মুন্সীগঞ্জে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা ঝালকাঠিতে বিদ্যালয়ের ছাদ ধসে ৫ শিক্ষার্থী আহত তিস্তা এক্সপ্রেসের ইঞ্জিন বিকল চাটমোহরে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতি কুড়িগ্রামে বন্যায় ৩৪১টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কোটাবিরোধী আন্দোলন নিয়ে শিক্ষামন্ত্রী যা বললেন ভয়েসকে টেক্সটে রূপান্তরের সুবিধা দেবে হোয়াটসঅ্যাপ মহাসড়ক অবরোধ করেছে কোটাবিরোধীরা সায়েন্সল্যাব মোড় অবরোধ ঢাকা কলেজ শিক্ষার্থীদের রায়পুরায় দুই পক্ষের সংঘর্ষ, আহত ৪ ভরিতে সোনার দাম বাড়ল ১ হাজার ৬০৯ টাকা কোটাবিরোধী আন্দোলন : শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আন্দোলনের যৌক্তিকতা দেখি না শ্রীলংকার দৃষ্টান্তের পুনরাবৃত্তি চাই না: ওবায়দুল কাদের ব্রাজিলকে কাঁদিয়ে উরুগুয়ে কোপার সেমিতে স্কুল-কলেজের সভাপতির যোগ্যতা এইচএসসির বিধান চ্যালেঞ্জ করে রিট ব্রাজিলকে কাঁদিয়ে উরুগুয়ে কোপার সেমিতে