Apan Desh | আপন দেশ

পদ্মা সেতুতে দুই বছরে টোল ১৬৪৮ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০১, ২৫ জুন ২০২৪

আপডেট: ১৭:০৫, ২৫ জুন ২০২৪

পদ্মা সেতুতে দুই বছরে টোল ১৬৪৮ কোটি টাকা

ছবি: সংগৃহীত

পদ্মা সেতু উদ্বোধনের পর দুই বছর পূর্তি হয়েছে আজ মঙ্গলবার। এ সময়ে পদ্মা সেতু থেকে টোল আদায় হয়েছে ১ হাজার ৬৪৮ কোটি ৭৬ লাখ ১৮ হাজার ৩০০ টাকা। প্রতিদিন গড়ে ২ কোটি ২৫ লাখ টাকা টোল আদায় হয়েছে। সেতু দিয়ে ১ কোটি ২৭ লাখ ১৩ হাজার ২৭৫ যানবাহন পারাপার হয়েছে।

সেতুর সাইট অফিসের অতিরিক্ত পরিচালক আমিরুল হায়দার চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন। 

গত বছরের ২৬ জুন থেকে চলতি বছরের ২৪ জুন পর্যন্ত টোল আদায় হয়েছে ৮৪৭ কোটি ৩১ লাখ ৯১ হাজার ১০০ টাকা। ওই সময়ে পদ্মাসেতুতে ৬৯ লাখ ৯৬ হাজার ২২৯ যানবাহন পারাপার হয়েছে। 

এর আগে, ২০২২ সালের ২৬ জুন থেকে ২০২৩ সালের ২৫ জুন পর্যন্ত টোল আদায় হয়েছে ৮০১ কোটি ৪৪ লাখ ২৭ হাজার ২০০ টাকা। ওই সময় পদ্মা সেতু দিয়ে মোট ৫৭ লাখ ১৭ হাজার ৪৬ পরিবহন পারাপার হয়েছে। 

এতে দেখা যায়, ২০২২-২৩ সালের তুলনায় ২০২৩-২৪ সালে পদ্মা সেতুতে যানবাহন চলাচল ও টোল আদায় উভয় বেড়েছে। পদ্মা সেতু চালুর পর দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের যাতায়াত‌ সহজ হয়েছে। এখন ঢাকা থেকে পদ্মাসেতু হয়ে বরিশালে যাওয়া যায় মাত্র তিন থেকে চার ঘণ্টায়। খুলনায় মাত্র চার ঘণ্টায়।

উল্লেখ্য, ২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা বহুমুখী সেতু। উদ্বোধনের পরদিন ২৬ জুন থেকে যানবাহন পারাপারের জন্য সেতুটি খুলে দেয়া হয়।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়