Apan Desh | আপন দেশ

আছাদুজ্জামান মিয়ার তথ্য ফাঁসে এডিসি জিসান বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪৬, ২৪ জুন ২০২৪

আপডেট: ২১:০২, ২৪ জুন ২০২৪

আছাদুজ্জামান মিয়ার তথ্য ফাঁসে এডিসি জিসান বরখাস্ত

ফাইল ছবি

গাজীপুর মহানগর পুলিশের (জিএমপি) অতিরিক্ত উপ-পুলিশ (এডিসি) কমিশনার জিসানুল হককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ডিএমপির কমিশনার আছাদুজ্জামান মিয়ার ব্যক্তিগত তথ্য প্রকাশ করায় তাকে এ শাস্তি দেয়া হয়েছে। 

এ ঘটনায় জিসানুল হককে রংপুর রেঞ্জ ডিআইজি কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে। এর আগে তিনি জিএমপির বৈধ আড়ি পাতা শাখায় (এলআইসি) কর্মরত ছিলেন। 

রোববার (২৩ জুন) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মো. জাহাংগীর আলমের সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়। সোমবার বিষয়টি সামনে আসে।

প্রজ্ঞাপনে বলা হয়, জিএমপির সিটিএসবি অ্যান্ড প্রটেকশন বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার জিসানুল হক শৃঙ্খলা পরিপন্থী কাজে যুক্ত হয়েছে। এমন অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। বিধি অনুয়ায়ী তাকে সরকারি চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

গত ১৯ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে তাকে সাময়িক বরখাস্ত করার সুপারিশ করে চিঠি দেয় পুলিশ হেডকোয়ার্টার্স। এতে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশও করা হয়।

আরও পড়ুন>> বেনজীরের ‘সেকেন্ড হোম’ মালয়েশিয়া, গড়েছেন বিপুল সম্পত্তি

ওই চিঠিতে বলা হয়, ১২ জুন ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) থেকে জাওয়াদ নির্ঝর নামের ফেসবুক আইডিতে ডিএমপির সাবেক কমিশনার আছাদুজ্জামান মিয়াকে নিয়ে একটি পোস্ট পাওয়া যায়। পোস্টের কমেন্টে জাওয়াদ নির্ঝর নামের একটি টেলিগ্রাম চ্যানেলের লিংক উদ্ধৃত থাকে। ওই চ্যানেলে প্রবেশ করলে ওইদিন সন্ধ্যা ৭টা ৫৬ মিনিটে আছাদুজ্জামান মিয়ার ইএসএএফ ফর্ম সম্বলিত একটি টেলিগ্রাম পোস্ট পাওয়া যায়। এর কিউআর কোড পর্যালোচনায় ইএসএএফটি জিএমপি সদর দফতরের এলআইসি শাখার এনটিএমসির এনআইপি সার্ভার থেকে এএসআই মো. আরিফ হোসেনের আইডি থেকে ডাউনলোড হয়।

চিঠিতে আরও বলা হয়, জিএমপির ডিবির (দক্ষিণ) উপ-কমিশনার মোহাম্মদ নাজির আহমেদ খাঁনের দাখিল করা অনুসন্ধান প্রতিবেদনে দেখা যায়, ১২ ফেব্রুয়ারি জিসানুল তার ব্যবহৃত সরকারি মোবাইল নাম্বারের হোয়্যাটসঅ্যাপ থেকে এলআইসি শাখায় কর্মরত এসআই পরিমল চন্দ্র দাসের ব্যক্তিগত হোয়্যাটসঅ্যাপে আছাদুজ্জামান মিয়ার মোবাইল নম্বরের এনআইডি চেয়ে মেসেজ দেন। এ পরিপ্রেক্ষিতে পরিমল সরকারি নিপ সেবা হটলাইন নাম্বারে এনআইডি সরবরাহের বার্তা দেন। বার্তা পেয়ে ওইদিন রাত ৮টা ৩৯ মিনিটে এলআইসিতে ডিউটিরত এএসআই মো. আরিফ হোসেন তার নিপ আইডি থেকে ইএসএএফ ডাউনলোড করে হটলাইনের হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে এসআই পরিমলের হোয়্যাটসঅ্যাপে পাঠান।

এতে বলা হয়, পরদিন পরিমল দাস এটি জিসানুলের সরকারি মোবাইল নম্বরের হোয়্যাটসঅ্যাপে পাঠান। ওই লগইন জিএমপির এলআইসিতে রাখা রেজিস্টারেও পাওয়া যায়। স্পর্শকাতর তথ্য সরকারি উদ্দেশ্য ছাড়া সংগ্রহ করা অপেশাদার সুলভ আচরণ এবং শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ড হিসেবে গণ্য। 

এ অবস্থায় জিসানুল হককে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করার অনুরোধ করা হয়। একইসঙ্গে তাকে রংপুর রেঞ্জ ডিআইজি অফিসে সংযুক্ত করে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়