Apan Desh | আপন দেশ

ইভটিজিং প্রতিরোধ দিবস আজ

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১২:৩৭, ১৩ জুন ২০২৪

ইভটিজিং প্রতিরোধ দিবস আজ

প্রতীকী ছবি

ইভটিজিং! খুবই পরিচিত একটি শব্দ। বিশেষ করে নারীদের কাছে এক আতঙ্কের নাম। নারী উত্যক্তকরণ প্রতিরোধ বা ইভটিজিং প্রতিরোধ দিবস আজ (১৩ জুন)। ইভটিজিংয়ের বিরুদ্ধে ঐক্যবদ্ধ সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে প্রতিবছর এ দিবসটি পালন করা হয়।

ইভটিজিংয়ের শিকার মূলত নারীরাই। জীবনের কোনো না কোনো পর্যায়ে নারীরা শিকার হয়েছেন ইভটিজিং নামক ভয়াবহ অভিজ্ঞতার। সেসব ঘটনা দেখা যায় খবরের পাতায় ও টিভির পর্দায়। তাই নারীর সুরক্ষা নিশ্চিতে শিক্ষা মন্ত্রণালয় ১৩ জুনকে ইভটিজিং প্রতিরোধ দিবস হিসেবে ঘোষণা করে। এরপর থেকে প্রতি বছর দিবসটি জাতীয়ভাবে পালিত হয়ে আসছে।

নারী-পুরুষ দুজনেই সমাজের অবিচ্ছেদ্য অংশ। অথচ নারীরা এ সমাজে আজও যৌন নিপীড়নের শিকার। প্রতিনিয়ত শারীরিক ও মানসিকভাবে অপদস্ত হতে হচ্ছে তাদের। দেশে বিভিন্ন সময় নারী ও কিশোরীদের রাস্তাঘাট, স্কুল-কলেজ থেকে শুরু করে কর্মক্ষেত্রেও উত্ত্যক্তের শিকার হতে হচ্ছে। উত্ত্যক্তের শিকার হয়ে ঘর থেকে বের হওয়া বন্ধ হয়ে গেছে অনেক মেয়ের। অনেকে বেছে নিয়েছে আত্মহত্যার মতো জঘন্য পথ।

বিশেষজ্ঞদের মতে, আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে দমন করা যাবে না বখাটেদের। ইভটিজিং প্রতিরোধে সামাজিক সচেতনতা গড়ে তুলতে হবে। বিশেষ করে স্কুলের শিক্ষার্থীদের নিয়ে সেমিনার আয়োজন করতে হবে। 

২০১০ সাল থেকে নিজস্ব কার্যক্রম নিয়ে জাতীয়ভাবে পালিত হয়ে আসছে দিনটি। 

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়