Apan Desh | আপন দেশ

নিত্যপণ্যও এখন বিলাসবহুল: সিপিডি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৮, ২ জুন ২০২৪

নিত্যপণ্যও এখন বিলাসবহুল: সিপিডি

ফাইল ছবি

বাংলাদেশে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম যে হারে বেড়েছে, তাতে কম আয়ের মানুষের কাছে সেগুলো এখন বিলাসী দ্রব্যে রূপান্তরিত হয়েছে। আয়ের সঙ্গে সঙ্গতিহীনভাবে খাদ্য ব্যয় বাড়ছে। আর এর শিকার হচ্ছেন সাধারণ মানুষ। বলেছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)।

রোববার (২ জুন) দেশের অর্থনৈতিক অবস্থা পর্যালোচনা উপস্থাপন করতে আয়োজিত সংবাদ সম্মেলনে সিপিডি এ মন্তব্য করে।

প্রতিষ্ঠানটি জানায়, ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ২০২৪ সালের ১৯ মে পর্যন্ত মোটা চালের গড় দাম কেজিপ্রতি ৪০ টাকা থেকে বেড়ে ৫২ টাকায় দাঁড়িয়েছে। মিনিকেট নামে পরিচিত চিকন চালের দাম ১৭ শতাংশ বেড়েছে; যা কেজিতে ৫৮ টাকা থেকে বেড়ে ৬৮ টাকা হয়েছে। পাইজাম চালের গড় দাম কেজিতে ১৫ শতাংশ বেড়ে ৫৫ টাকা হয়েছে।

আগের প্রতিবেদনের বরাত দিয়ে সিপিডি জানায়, ঢাকায় সাধারণ তিন ধরনের চালের দাম ধারাবাহিকভাবে থাইল্যান্ড ও ভিয়েতনামের চালের তুলনায় বেশি।

আরও পড়ুন>> বাজারে বাড়ল কাঁচা মরিচের ঝাঁঝ

সিপিডির আরও বলছে, এপ্রিল পর্যন্ত বিশ্ববাজারে প্রতি লিটার সয়াবিন তেলের দাম ছিল বাংলাদেশি টাকায় ১০৫ টাকা। এটি দেশের বাজারে বিদ্যমান দামের তুলনায় কম। ইউরোপীয় ইউনিয়নের বাজারে চিনির দাম প্রতি কেজি ৩৯ টাকা, যুক্তরাষ্ট্রের বাজারে ৯৬ টাকা ও বিশ্ববাজারে ৫০ টাকা। এসব দাম বাংলাদেশের বাজারে চিনির বিদ্যমান দামের তুলনায় কম।

আগামী অর্থবছরে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের ওপর গুরুত্বারোপ করে সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, মনে হচ্ছে নিত্যপণ্যগুলো বিলাসবহুল পণ্যে পরিণত হয়েছে।

প্রতিষ্ঠানটি মনে করে, বেশকিছু চ্যালেঞ্জের কারণে দেশের অর্থনীতি বর্তমানে বেশ চাপে আছে। সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা পুনরুদ্ধারই বাজেটের মূল লক্ষ্য হওয়া উচিত। অর্থনৈতিক প্রবৃদ্ধির পরিবর্তে দুর্বল ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বার্থ রক্ষা করা নীতিনির্ধারকদের অগ্রাধিকার হওয়া উচিত।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

প্রতিটি হামলার একদিন বিচার হবে: রিজভী বাংলাদেশ-চীন সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হবে : চীন কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে আর্জেন্টিনার লিড আরাকান আর্মি রাখাইনে জান্তার শেষ ঘাঁটি ঘিরে ফেলেছে নোয়াখালীতে মাদ্রাসাছাত্রীকে ধর্ষণের চেষ্টা ৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষা ২৮ আগস্ট বান্দরবানে বেনজীরের জায়গা জিম্মায় নিয়েছে জেলা প্রশাসন মালয়েশিয়া যেতে না পারা ১৭ হাজার কর্মীর টাকা ফেরতের নির্দেশ যুক্তরাজ্যের নির্বাচনে লড়ছেন ৩৪ বাংলাদেশি রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নেওয়ার আহ্বান রাষ্ট্রপতির ২০২৩-২৪ অর্থবছরে বাণিজ্য আয় কমেছে ছত্তিশগড়ে যৌথবাহিনীর গুলিতে নিহত ৫ কোটা বাতিলের দাবিতে ইবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ