Apan Desh | আপন দেশ

পথের দাবী: স্বাধীনতা সংগ্রামের সাহিত্যিক অনুপ্রেরণা

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৭, ২০ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৫:৪৮, ২০ সেপ্টেম্বর ২০২৪

পথের দাবী: স্বাধীনতা সংগ্রামের সাহিত্যিক অনুপ্রেরণা

ছবি: সংগৃহীত

বাংলা সাহিত্যের একটি অনন্য সৃষ্টি, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের পথের দাবী উপন্যাসটি। যা আজও সমান প্রাসঙ্গিক। উপন্যাসটি প্রথম প্রকাশিত হয় ১৯২৬ সালে। যেখানে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে সংগ্রাম এবং স্বাধীনতার আকাঙ্ক্ষা স্পষ্টভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

গল্পের মূল চরিত্র সঙ্গীত। ভারতবর্ষের স্বাধীনতার জন্য আন্দোলনরত এক সংগ্রামী নেতা। উপন্যাসের কেন্দ্রীয় চরিত্রকে কেন্দ্র করে ব্রিটিশদের অত্যাচারের বিরুদ্ধে জনগণের ক্ষোভ। সমাজের বিদ্রোহী চেতনা। জাতীয়তাবাদের জাগরণ তুলে ধরা হয়েছে।

এ উপন্যাসের বিশেষ বৈশিষ্ট্য হলো এর চরিত্র চিত্রণ। শরৎচন্দ্র এখানে নারীর শক্তিশালী ভূমিকা তুলে ধরেছেন। বিপ্রদাসের মতো নারীচরিত্রের মধ্যেও স্বাধীনতা আন্দোলনের প্রতি আগ্রহ এবং আত্মনিবেদন দেখা যায়।

পথের দাবী বাংলা সাহিত্য এবং ভারতীয় স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে একটি মাইলফলক। উপন্যাসটি একদিকে যেমন সমাজে নারীর অবস্থান ও সংগ্রামকে ফুটিয়ে তোলে। অন্যদিকে তেমনভাবে সাম্রাজ্যবাদ বিরোধী চেতনা। রাজনৈতিক সচেতনতার উদাহরণ হিসেবে কাজ করে।

আধুনিক যুগেও এ উপন্যাস আমাদের গণতান্ত্রিক অধিকার। স্বাধিকারের জন্য লড়াইয়ের স্মৃতি মনে করিয়ে দেয়। পথের দাবী কেবলমাত্র একটি সাহিত্যিক সৃষ্টি নয়। বরং এটি একটি সামাজিক ও রাজনৈতিক আদর্শও বহন করে। যা আজও সমানভাবে প্রাসঙ্গিক।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়