Apan Desh | আপন দেশ

আধুনিক গণিতের উত্থান

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৭, ১৯ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১২:৪৯, ১৯ সেপ্টেম্বর ২০২৪

আধুনিক গণিতের উত্থান

ছবি: সংগৃহীত

প্রাচীন ইসলামিক লাইব্রেরি বায়াত আল-হিকমাহ্ বা হাউজ অফ উইজডম মধ্যযুগের সবচেয়ে গুরুত্বপূর্ণ জ্ঞানকেন্দ্রগুলোর একটি ছিল। যদিও এটি ১৩ শতকে মঙ্গোলীয়দের আক্রমণে ধ্বংস হয়ে যায়। কিন্তু হারিয়ে যাওয়া ইসলামিক এ লাইব্রেরির অবদান আধুনিক গণিতের ভিত্তি স্থাপনে অপরিসীম। বিশেষ করে আরবি সংখ্যার প্রচলন এবং শূন্য ধারণার বিস্তারে এর বিশাল অবদান ছিল।

খলিফা হারুন আল-রশীদের সময়ে অষ্টম শতকে প্রতিষ্ঠিত এ লাইব্রেরি প্রাথমিকভাবে ছিল তার ব্যক্তিগত সংগ্রহশালা। যা পরবর্তীতে জনসাধারণের জন্য খুলে দেয়া হয়। বিভিন্ন ধর্ম ও সংস্কৃতির বিজ্ঞানী ও পণ্ডিতরা এখানে একত্রিত হয়। তাদের জ্ঞান ও গবেষণার মাধ্যমে গণিত, জ্যোতির্বিদ্যা, চিকিৎসা, রসায়ন, দর্শনসহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখতে থাকেন। এটি বিজ্ঞান ও গণিতের চর্চায় ইসলামের স্বর্ণযুগের অন্যতম প্রতীক হয়ে উঠেছিল।

এ লাইব্রেরির সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদানগুলোর একটি ছিল গণিতে শূন্য। দশমিক সংখ্যা পদ্ধতির প্রচলন। যা পরবর্তীতে ইউরোপেও ছড়িয়ে পড়ে। বিশেষ করে, প্রখ্যাত গণিতবিদ আল খারিজমি এ লাইব্রেরিতে কাজ করেছেন। তার মাধ্যমে আধুনিক অ্যালগরিদমের ভিত্তি স্থাপিত হয়। পরে ইতালিয়ান গণিতবিদ লিওনার্দো ফিবোনাচ্চি তার কাজের মাধ্যমে এ পদ্ধতিগুলো ইউরোপে পরিচিত করেন।

১২৫৮ সালে বাগদাদ ধ্বংসের ফলে হাউজ অফ উইজডম হারিয়ে যায়। তবুও তার আগে এখান থেকে পাওয়া গণিত ও বিজ্ঞানের ধারণাগুলো সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। আজকের আধুনিক গণিতের ভিত্তি তৈরি করে।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়