Apan Desh | আপন দেশ

বেড়াতে গিয়ে উপহার কিনে আনার নিরাপদ উপায়

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১১:১১, ৩০ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১১:১২, ৩০ সেপ্টেম্বর ২০২৪

বেড়াতে গিয়ে উপহার কিনে আনার নিরাপদ উপায়

ছবি: সংগৃহীত

বেড়াতে গিয়ে সবারই ইচ্ছা থাকে সেখানকার কিছু স্মৃতি বা উপহার নিয়ে আসার। কখনো সে উপহার হতে পারে কাচের তৈজসপত্র, ঝিনুক, শঙ্খের মতো ভঙ্গুর জিনিস। তবে সমস্যা দেখা দেয় যখন এ ধরনের উপহারগুলো নিরাপদে বাড়ি আনার চিন্তা আসে। ভ্রমণের সময় বিশেষ করে বিমানে, কাচের বা ভঙ্গুর জিনিস ভেঙে যাওয়ার ঝুঁকি থাকে। কিন্তু কিছু সতর্কতা নিলে সহজেই প্রিয় উপহারগুলোকে নিরাপদে ঘরে আনা সম্ভব।

মোড়ানোর সঠিক উপায় বেছে নিন: ভঙ্গুর উপহার কিনলে সেগুলো সঠিকভাবে মোড়ানোর ব্যাপারে বিশেষ খেয়াল রাখতে হবে। কাগজ বা ফোম দিয়ে জিনিসগুলো পুরু করে মোড়ান। প্রয়োজনে কাঁচের জিনিসকে একাধিক স্তরে মোড়ানোর পর কাপড়ে জড়িয়ে আলাদা ভাবে ব্যাগে রাখুন।

ব্যাগে জায়গা রাখুন: ভ্রমণে যাওয়ার আগে ব্যাগ গোছানোর সময় কিছু জায়গা খালি রাখুন যাতে সেখানে কেনা জিনিসগুলো সঠিকভাবে রাখা যায়। এতে করে আলাদা ঝুঁকি নেয়ার প্রয়োজন হবে না।

অতিরিক্ত ব্যাগ সঙ্গে রাখুন: বেশি উপহার কিনে ফেললে তা আলাদা ব্যাগে ভরে আনুন। বিশেষ করে বিমান ভ্রমণের ক্ষেত্রে কাচের বা ভঙ্গুর উপহার আলাদা ব্যাগে রাখতে পারলে ভালো হয়। এর ফলে দুর্ঘটনার সম্ভাবনা কমে যায়।

জানুন বিমানবন্দরের নিয়ম: বিমানে কোনো উপহার নিয়ে আসার আগে নিশ্চিত হয়ে নিন, সে জিনিসগুলো বিমানবন্দরের নিয়ম অনুযায়ী বহন করা যাবে কি না। অনেক জিনিস অনুমতি ছাড়া আনতে গেলে তা বিমানবন্দরে রেখে আসতে হতে পারে।

তরল জিনিস আনার সতর্কতা: উপহার হিসেবে কোনো তরল জিনিস নিয়ে আসতে চাইলে তার পরিমাণ এবং নিরাপত্তা সম্পর্কে জেনে নিন। কাচের বোতল ভেঙে যাওয়ার সম্ভাবনা এড়াতে ভালো করে মোড়ানো উচিত। বিমান সংস্থার নির্ধারিত নিয়ম অনুযায়ী তরল পরিমাণ সীমিত রাখতে হবে।

ক্যুরিয়ার সেবা ব্যবহার করুন: বড় আকারের উপহার কিনলে তা বাড়িতে আনার সময় সমস্যা হতে পারে। সে ক্ষেত্রে ক্যুরিয়ার সার্ভিস ব্যবহার করে জিনিসগুলো বাড়িতে পাঠাতে পারেন। এতে করে নিজে যাতায়াতের ঝামেলা থেকে মুক্তি পাবেন।

উপরোক্ত কিছু সতর্কতা মেনে চললে ভ্রমণের স্মৃতি হিসেবে কেনা উপহারগুলো নিরাপদে বাড়িতে নিয়ে আসতে পারবেন।

আপন দেশ/অর্পিতা

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়