Apan Desh | আপন দেশ

বর্ষায় পেঁয়াজ সংরক্ষণের উপায়

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৪, ২১ সেপ্টেম্বর ২০২৪

বর্ষায় পেঁয়াজ সংরক্ষণের উপায়

ফাইল ছবি

বর্ষাকালে পেঁয়াজসহ অন্যান্য সবজি খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। কাজের ব্যস্ততার কারণে প্রতিদিন বাজার করা সম্ভব হয় না। তাই একবারে বেশি করে আলু-পেঁয়াজ কিনে আনা হয়। কিন্তু কিছুদিন পরেই দেখা যায় পেঁয়াজের ঝাঁঝ চলে গেছে। পচন ধরতে শুরু করেছে। তাহলে কীভাবে পেঁয়াজ দীর্ঘদিন তাজা রাখা যায়? এখানে কিছু কার্যকর উপায় তুলে ধরা হলো।

১. ঠান্ডা ও শুষ্ক জায়গা
পেঁয়াজ রাখার জন্য ঠান্ডা ও শুষ্ক জায়গা বেছে নিন। সরাসরি রোদে রাখা থেকে বিরত থাকুন। অন্ধকার ও স্যাঁতসেঁতে জায়গাও ঠিক নয়। আলো-বাতাস চলাচল করে এমন জায়গায় পেঁয়াজ ছড়িয়ে রাখুন।

২. প্যাকেজিংয়ের গুরুত্ব
বাজার থেকে পেঁয়াজ নিয়ে আসার পর প্লাস্টিকের প্যাকেটে মুড়ে রাখবেন না। খবরের কাগজ বা পাটের বস্তায় রাখলে পেঁয়াজ দীর্ঘদিন ভালো থাকে। কারণ প্লাস্টিকে জমে থাকা আর্দ্রতা পেঁয়াজের জন্য ক্ষতিকর।

৩. আলু ও পেঁয়াজ আলাদা রাখুন
আলু ও পেঁয়াজ একসঙ্গে রাখবেন না। আলু থেকে বের হওয়া আর্দ্রতা পেঁয়াজের তাজা থাকা প্রভাবিত করে।

৪. ফ্রিজে পেঁয়াজ রাখবেন না
পেঁয়াজ ফ্রিজে রাখার থেকে বিরত থাকুন। অতিরিক্ত ঠান্ডায় পেঁয়াজের পুষ্টিগুণ নষ্ট হয় এবং ব্যাক্টেরিয়া জন্মায়। ফ্রিজে বিভিন্ন রান্না করা খাবার এবং কাঁচা সব্জি থাকলে পেঁয়াজের জীবাণু সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে।

৫. কাটা পেঁয়াজের সংরক্ষণ
যদি পেঁয়াজ কুচিয়ে ফেলেন। তা হলে তা প্লাস্টিকের প্যাকেটে বা বায়ুনিরুদ্ধ পাত্রে রেখে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন।

৬. পচা পেঁয়াজের প্রতি সতর্কতা
ঝুড়িতে থাকা পেঁয়াজের মধ্যে কোনোটি পচে গেলে তা দ্রুত সরিয়ে ফেলুন। পচা পেঁয়াজ অন্যগুলোকে দ্রুত নষ্ট করে দিতে পারে।

বর্ষাকালে পেঁয়াজ সংরক্ষণ করতে সহজ এ উপায়গুলো অনুসরণ করলে। দীর্ঘদিন তাজা ও সুস্বাদু পেঁয়াজ ব্যবহার করতে পারবেন। খাবারের স্বাদ ও পুষ্টি বজায় রাখতে এ বিষয়ে সতর্ক থাকা জরুরি।

আপন দেশ/অর্পিতা 

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়