Apan Desh | আপন দেশ

সঠিক নিয়মে সানস্ক্রিন ব্যবহার করছেন কি?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৩, ১৯ সেপ্টেম্বর ২০২৪

সঠিক নিয়মে সানস্ক্রিন ব্যবহার করছেন কি?

ফাইল ছবি

রোদ থেকে ত্বকের সুরক্ষায় সানস্ক্রিন ব্যবহার করতেই হয়। তাই ঘরের বাইরে গেলেই সানস্ক্রিন নিতে হবে। তবে প্রায় অনেকে বলেন সানস্ক্রিন দিয়েও উপকার মিলছে না। এর অন্যতম কারণ ভুল নিয়মে সানস্ক্রিন ব্যবহার করা। অনেকে সানস্ক্রিন দেয়ার সঠিক নিয়ম জানেন না। আর সে থেকেই হয় নানান বিপত্তি। রোদে পুড়ে ত্বক কালচে হয়, এমনকি বিভিন্ন চর্মরোগও হয়। তাই সঠিক নিয়মে নিতে হবে সানস্ক্রিন। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে ডার্মাটোলজিস্টরা এ বিষয়ে কথা বলেছেন।

ডার্মাটোলজিস্টরা জানান সানস্ক্রিন লাগিয়েও কাজ না হওয়ার কয়েকটি কারণ রয়েছে। অনেকেই মনে করেন সামান্য পরিমাণে সানস্ক্রিন লাগালেই কাজ হয়ে যাবে, আসলে এটা ভুল ধারণা। সানস্ক্রিন লাগানোর সময় তা দুই আঙুলে ভর্তি করে নিতে হবে। তারপর সেটি ত্বকে লাগাতে হবে। এমনভাবে লাগবেন যেন সানস্ক্রিনের একটি পুরু স্তর আপনার ত্বকের ওপরে তৈরি হয়। এ গরমে ত্বককে রক্ষা করার জন্য এসপিএফ ৫০ সানস্ক্রিন ব্যবহার করতে হবে। এর থেকে কম এসপিএফের সানস্ক্রিন ব্যবহার করলে লাভ নেই।

কাজের সুবাদে কিংবা লেখাপড়ার কারণে অনেকেই সকালে রোদ ওঠার আগে বাসা থেকে বের হন। আর রোদ না থাকায় তারা সানস্ক্রিন ব্যবহার করেন না। এটাও ত্বকের ক্ষতির একটি কারণ। তাপদাহের সময় রোদের প্রভাব সকালের শুরুতে কম থাকলেও সময়ের সঙ্গে বাড়তে থাকে।

শুধু মুখে সানস্ক্রিন লাগালে চলবে না। গলা, কান, হাত ও পা, অর্থাৎ, শরীরের খোলা অংশে কিন্তু সানস্ক্রিন লাগানো জরুরি। তাই এসব জায়গায় সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। রান্না করার সময় আগুনের তাপেও ত্বকের ক্ষতি হয়। তাই ত্বক ভালো রাখতে বাড়িতেও সানস্ক্রিন লাগাতে পারেন।

আপন দেশ/কেএইচ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়