Apan Desh | আপন দেশ

সাদা জুতা ঝকঝকে রাখার ঘরোয়া টিপস

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১০:০২, ১৯ সেপ্টেম্বর ২০২৪

সাদা জুতা ঝকঝকে রাখার ঘরোয়া টিপস

ছবি: সংগৃহীত

সাদা জুতা দেখতে আকর্ষণীয় হলেও তা পরিষ্কার রাখা বেশ ঝামেলাপূর্ণ। বিশেষ করে ধুলা-ময়লা লেগে সহজেই মলিন হয়ে যায়। তবে ঘরোয়া কিছু উপকরণ ব্যবহার করে সহজেই সাদা জুতা ঝকঝকে করা সম্ভব। নিচে এমন কয়েকটি কার্যকরী টিপস দেয়া হলো, যা জুতাকে নতুনের মতো করে তুলবে।

১. বেকিং সোডা ও ভিনেগার
বেকিং সোডা এবং সাদা ভিনেগারের মিশ্রণ সাদা জুতা পরিষ্কার করার একটি অসাধারণ উপায়। এক টেবিল চামচ বেকিং সোডা। এক টেবিল চামচ সাদা ভিনেগার। এক টেবিল চামচ পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। নরম ব্রাশ বা টুথব্রাশ দিয়ে জুতার উপর লাগিয়ে ভালো করে ঘষুন। এরপর পানি দিয়ে ধুয়ে রোদে শুকিয়ে নিন।

২. টুথপেস্ট
যে কোনো সাদা টুথপেস্ট (জেল নয়) জুতা পরিষ্কার করতে সহায়ক হতে পারে। সামান্য টুথপেস্ট নিয়ে দাগযুক্ত স্থানে লাগিয়ে নরম টুথব্রাশ দিয়ে ঘষুন। কিছুক্ষণ পর মুছে ফেলুন। দেখুন দাগ দূর হয়ে গিয়েছে।

৩. ডিটারজেন্ট ও পানি
সাধারণ লন্ড্রি ডিটারজেন্ট এবং পানির মিশ্রণ দিয়েও সাদা জুতা পরিষ্কার করা যায়। ডিটারজেন্ট মিশ্রিত পানি নরম কাপড়ে নিয়ে জুতার উপর ঘষুন। পরে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। এতে জুতা ঝকঝকে হয়ে উঠবে।

৪. বেকিং সোডা ও লেবুর রস
বেকিং সোডা এবং লেবুর রসের মিশ্রণও দাগ তুলতে কার্যকরী। লেবুর রসের এসিডিক গুণ দাগ দূর করতে সাহায্য করে। আর বেকিং সোডা জুতা উজ্জ্বল করে। পেস্ট তৈরি করে জুতায় লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর ঘষে ধুয়ে ফেলুন।

৫. কর্নফ্লাওয়ার
চামড়ার সাদা জুতা হলে কর্নফ্লাওয়ার ব্যবহার করে জুতার ময়লা পরিষ্কার করা যায়। সামান্য কর্নফ্লাওয়ার নিয়ে ময়লা স্থানে ছড়িয়ে রেখে কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর শুকনো কাপড় দিয়ে ঘষে মুছে ফেলুন।

৬. পানি ও অ্যামোনিয়া
এক চামচ অ্যামোনিয়া এবং এক গ্লাস পানি মিশিয়ে তৈরি করা সলিউশন সাদা জুতা থেকে ময়লা দূর করতে কার্যকরী। অ্যামোনিয়ার রাসায়নিক গুণ দাগ মুছে দেয়। জুতাকে উজ্জ্বল রাখে। মিশ্রণটি দিয়ে জুতার ময়লা স্থান ঘষে নিন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৭. ন্যাকড়া ও সাবান
সাদা কাপড়ের জুতা হলে সাধারণ সাবান এবং পানি দিয়েও ময়লা পরিষ্কার করা যায়। সাবান পানি মিশিয়ে ন্যাকড়ায় নিয়ে জুতার ওপর ঘষুন এবং শুকিয়ে ফেলুন।

সাদা জুতা যতই ময়লা হোক না কেন। উপযুক্ত যত্ন এবং ঘরোয়া উপকরণ ব্যবহার করে আপনি সহজেই জুতাকে নতুনের মতো ঝকঝকে করে তুলতে পারেন। এ সহজ টিপসগুলো অনুসরণ করে সাদা জুতা পরিষ্কার রাখতে পারলে। তা দীর্ঘদিন টিকে থাকবে এবং আপনার ফ্যাশনেও আনবে নতুন মাত্রা।

আপন দেশ/অর্পিতা

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়