Apan Desh | আপন দেশ

প্রেমে বিচ্ছেদ, ভেঙে পড়েছেন কি?

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৬:১০, ১৮ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৬:১৫, ১৮ সেপ্টেম্বর ২০২৪

প্রেমে বিচ্ছেদ, ভেঙে পড়েছেন কি?

ছবি: সংগৃহীত

জীবনে প্রেম ভাঙার মতো যন্ত্রণাদায়ক অভিজ্ঞতা অনেকের মধ্যেই হতাশা এবং দুঃখ সৃষ্টি করে। এ সময়টায় নিজেকে একা, বিপর্যস্ত ও অনিশ্চিত মনে হওয়াটাই স্বাভাবিক। তবে অতীত পেরিয়ে নতুন করে জীবন উপভোগ করা সম্ভব। কিছু কৌশল এবং ইতিবাচক মনোভাব আপনাকে এ কঠিন সময় অতিক্রম করতে সাহায্য করতে পারে।

আবেগকে স্বীকার করুন
প্রথমেই আপনার আবেগকে স্বীকার করতে হবে। কষ্ট, হতাশা, রাগ- এগুলো অনুভব করা স্বাভাবিক। আপনার মনোভাবকে চেপে না রেখে এগুলোকে প্রকাশ করুন। কথা বলুন আপনার কাছের মানুষদের সঙ্গে। অথবা ডায়েরিতে লিখুন। আবেগগুলোকে মেনে নেয়া সুস্থভাবে এগিয়ে যাওয়ার প্রথম ধাপ।

নিজেকে সময় দিন 
প্রেম ভাঙা থেকে সেরে ওঠা একটা প্রক্রিয়া। এতে সময় লাগতে পারে। তাই নিজেকে সময় দিন। কোনো তাড়াহুড়ো করবেন না। সময়ের সঙ্গে সঙ্গে আপনার কষ্ট কমবে। আপনি ধীরে ধীরে মানসিকভাবে শক্তিশালী হয়ে উঠবেন।

নিজেকে ভালোবাসুন
এটা খুবই গুরুত্বপূর্ণ যে আপনি নিজের প্রতি যত্নশীল হন। নিজের শখগুলোতে মনোনিবেশ করুন। ভালো লাগার কাজ করুন। নতুন কিছু শিখতে পারেন। এমন কিছু করতে পারেন যা আপনাকে আনন্দ দেয়। এতে আপনার আত্মবিশ্বাস বাড়বে এবং মন ভালো থাকবে।

বন্ধুবান্ধবের সঙ্গে সময় কাটান
প্রেম ভাঙার পরে একাকীত্ব অনেকের জন্য বিষণ্ণতার কারণ হয়ে দাঁড়ায়। তাই বন্ধুবান্ধব বা পরিবারের সঙ্গে সময় কাটান। তাদের সঙ্গে আড্ডা, সিনেমা দেখা, কিংবা ভ্রমণ করলে মন হালকা হবে। সামাজিক মেলামেশা আপনাকে ইতিবাচক থাকতে সহায়তা করবে।

স্বাস্থ্যকর জীবনযাপন
শারীরিক সুস্থতা মানসিক শান্তির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই নিয়মিত ব্যায়াম করুন, স্বাস্থ্যকর খাবার খান এবং পর্যাপ্ত ঘুমান। এতে আপনার শরীর এবং মন ভালো থাকবে। যা আপনাকে জীবনের নতুন সূচনা করতে সাহায্য করবে।

অতীতকে ছেড়ে নতুন লক্ষ্য নির্ধারণ করুন
অতীত নিয়ে পড়ে থাকার কোনো মানে নেই। আপনার ভবিষ্যৎ নিয়ে ভাবুন। নতুন লক্ষ্য ঠিক করুন। সেটা পেশাগত হতে পারে কিংবা ব্যক্তিগত। নতুন কিছু শিখুন বা কোনো নতুন প্রকল্পে হাত দিন। আপনার মনোযোগ যদি ইতিবাচক কিছুতে থাকে। তবে ধীরে ধীরে আপনি অতীতের কষ্ট ভুলে যাবেন।

পেশাদার সহায়তা নিন
যদি প্রেম ভাঙার পরে আপনার কষ্ট দীর্ঘমেয়াদী হয়। তা কাটিয়ে উঠতে সমস্যা হয়। তবে পেশাদার কাউন্সেলিং বা থেরাপির সাহায্য নিতে পারেন। একজন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ আপনার আবেগ সামলাতে। ভবিষ্যতের জন্য প্রস্তুতি নিতে আপনাকে সহায়তা করতে পারেন।

ইতিবাচক মনোভাব বজায় রাখুন
সবশেষে, ইতিবাচক থাকুন। জীবন চলমান এবং প্রতিটি অভিজ্ঞতা থেকে শেখার আছে। প্রেম ভাঙা একটি অভিজ্ঞতা। কিন্তু সেটাই জীবনের শেষ নয়। নতুনভাবে জীবন শুরু করা সম্ভব। হয়তো নতুন কোনো দিগন্তে আপনার জন্য আরও ভালো কিছু অপেক্ষা করছে।

প্রেম ভাঙা মানসিকভাবে কঠিন হলেও, নিজেকে সময় দিয়ে এবং সঠিক পথে এগিয়ে গেলে নতুনভাবে জীবন উপভোগ করা সম্ভব। জীবন সুন্দর। আর নতুন শুরুই এর অন্যতম প্রমাণ।

আপন দেশ/অর্পিতা 

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়