Apan Desh | আপন দেশ

আলফা জেনারেশনের ফ্যাশন ভাষা

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৪, ১৭ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৩:৩৫, ১৭ সেপ্টেম্বর ২০২৪

আলফা জেনারেশনের ফ্যাশন ভাষা

ছবি: সংগৃহীত

আলফা জেনারেশন হল ২০১০ এবং ২০২৫ এর মধ্যে জন্ম নেয়া (বা আসছে) প্রজন্ম। আলফা জেনারেশন, যারা ফ্যাশন নিয়ে ভীষণ সচেতন। তাদের জন্য প্রচলিত শব্দের বদলে এসেছে নতুন নতুন শব্দ। ফ্যাশন বা স্টাইল বোঝাতে তারা ব্যবহার করছে ভিন্ন ধরনের ভাষা। যা না জানলে হয়তো বোকার মতো তাকিয়ে থাকতে হবে।  

‘স্ন্যাক’ থেকে ‘ফ্লেক্সিন’ এবং ‘ড্রিপ’ থেকে ‘সোয়াগ’— প্রত্যেকটি শব্দই আলাদা অর্থ বহন করে। যেমন, ‘স্ন্যাক’ বোঝায় খুব আকর্ষণীয় বা স্টাইলিশ কাউকে। আর ‘চুগি’ শব্দটি ব্যবহৃত হয় ফ্যাশনের দিক থেকে পিছিয়ে থাকা বিষয় বোঝাতে। 

আলফাদের এ নতুন শব্দভাণ্ডার ফ্যাশনে নতুন ধারা এনেছে। যা তাদের আত্মবিশ্বাস আর স্টাইলকে প্রকাশ করে।

আলফা প্রজন্মের ফ্যাশন শব্দভাণ্ডার তাদের স্বকীয়তা এবং ব্যক্তিত্ব প্রকাশের গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। এ প্রজন্মের কাছে শুধু পোশাক বা সাজগোজ নয়। তাদের নিজস্ব স্টাইলের প্রতি আত্মবিশ্বাস প্রদর্শনও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এজন্যই তারা নতুন ধরনের শব্দ বেছে নিচ্ছে। যা তাদের ফ্যাশন-ভাবনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। উদাহরণস্বরূপ- ‘ফ্লেক্সিন’ শব্দটি তাদের আত্মবিশ্বাসীভাবে স্টাইল প্রকাশের একটি উদাহরণ। এ ধরনের শব্দের ব্যবহার তাদের নিজস্ব কমিউনিটির ভাষায় এক নতুন মাত্রা যোগ করেছে।

‘গ্লো আপ’ যেমন ইতিবাচক রূপান্তরকে বোঝায়। তেমনই ‘গুচ্চি’ ভালো এবং কুল বোঝাতে ব্যবহৃত হয়। আবার ‘সোয়াগ’ বলতে বোঝানো হয় আত্মবিশ্বাসের সঙ্গে স্টাইলকে একসঙ্গে মিশিয়ে ফেলা। তাদের এ শব্দভাণ্ডার শুধু ফ্যাশন বোঝাতেই নয়। নিজেদের স্টাইলকে আরও দৃঢ়ভাবে তুলে ধরতেও কাজে আসে।

আলফা জেনারেশনের এ ফ্যাশন ভাষা প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। যেমনটা সব জেনারেশনের ক্ষেত্রেই হয়ে থাকে। তবে তাদের নতুন নতুন শব্দ ও ফ্যাশন চর্চা শুধু ফ্যাশনই নয়। সামাজিক পরিবর্তনের দিকেও একটি ইঙ্গিত দেয়। নতুন ধারা গড়ে তোলা এবং নিজেদের সৃজনশীলতার প্রকাশ করতে আলফা জেনারেশনের এ ভাষার ব্যবহার আরও গভীরতা ও বৈচিত্র্য নিয়ে আসবে।

আপন দেশ/অর্পিতা 

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়