Apan Desh | আপন দেশ

স্বাদে অতুলনীয় চিংড়ির মালাইকারি

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৪:১৭, ১৩ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৪:২১, ১৩ সেপ্টেম্বর ২০২৪

স্বাদে অতুলনীয় চিংড়ির মালাইকারি

ছবি: সংগৃহীত

চিংড়ির মালাইকারি একটি সুস্বাদু এবং ঐতিহ্যবাহী বাঙালি পদ। 

এ পদ যেকোনো উৎসব বা বিশেষ দিনে রন্ধনশালায় স্বাদ এবং সৌরভের মিশেলে অনন্যতার ছোঁয়া আনে। দুধের ঘন মালাই এবং মসলার মিশ্রণে তৈরি এ পদটি পরিবার এবং অতিথিদের মন জয় করতে বাধ্য। চলুন জেনে নিই ঘরে বসেই কীভাবে সহজে তৈরি করবেন চিংড়ির মালাইকারি।

রান্নার প্রণালী:

প্রথমে চিংড়ি মাছগুলো পরিষ্কার করে নিন এবং মাথা রেখে বাকি অংশের খোসা ছাড়িয়ে ধুয়ে নিন। এরপর সামান্য লবণ ও হলুদ গুঁড়া মাখিয়ে কিছুক্ষণ মেরিনেট করে রাখুন। 

একটি প্যানে ঘি বা তেল গরম করে তাতে চিংড়ি মাছগুলো হালকা করে ভেজে তুলে রাখুন। বেশি ভাজা প্রয়োজন নেই। শুধু হালকা লালচে হওয়া পর্যন্ত ভাজুন।

একই প্যানে তেল থাকলে তাতে তেজপাতা ও গরম মসলা দিয়ে কিছুক্ষণ ভাজুন। এরপর পেঁয়াজ বাটা ও আদা-রসুন বাটা দিয়ে মসলাগুলো নরম এবং সোনালি হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। মসলা চিংড়ির পরিমাণ অনুযায়ী দিতে হবে। মসলার মধ্যে জিরা, ধনে ও হলুদ গুঁড়া মিশিয়ে দিন। মসলা ভালোভাবে কষিয়ে নিন এবং তাতে কাঁচা মরিচ যোগ করুন।

এবার নারকেলের দুধ ঢেলে দিন এবং নাড়াচাড়া করতে থাকুন। একটু ফুটে উঠলে তাতে ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে দিন। চিংড়ি মাছগুলো মসলার মধ্যে ভালোভাবে মিশে গেলে পরিমাণমত লবণ ও চিনি যোগ করে ঢাকা দিয়ে ৫-৭ মিনিট রান্না করুন।

চিংড়ি মাছ এবং মশলা থেকে মাখা মাখা ঝোল তৈরি হলে রান্না শেষ। ঝোল বেশি শুকাতে চাইলে, সামান্য পানি যোগ করে আরও কিছুক্ষণ রান্না করতে পারেন।

চিংড়ির মালাইকারি সাধারণত সাদা ভাত বা পোলাওয়ের সাথে পরিবেশন করা হয়। এটি খেতে যেমন সুস্বাদু, দেখতে তেমনি মনোরম। চাইলে উপরে একটু ঘি বা তাজা ধনেপাতা ছিটিয়ে পরিবেশন করতে পারেন।

এ সহজ রেসিপিতে ঘরেই তৈরি করে নিতে পারেন রেস্তোরাঁর স্বাদের চিংড়ির মালাইকারি।

আপন দেশ/অর্পিতা

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়