Apan Desh | আপন দেশ

ঘরে লাগানো শখের গাছ শুকিয়ে যাচ্ছে?

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১১:০৬, ৬ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৬:৫৩, ৭ সেপ্টেম্বর ২০২৪

ঘরে লাগানো শখের গাছ শুকিয়ে যাচ্ছে?

ছবি: সংগৃহীত

অনেকেই ঘর সাজাতে শখ করে বিভিন্ন ধরনের গাছ রাখেন। কিন্তু কিছু ভুলের কারণে সেই গাছগুলো দ্রুত শুকিয়ে যেতে পারে। গাছের স্বাস্থ্য ঠিক রাখতে যত্নের প্রয়োজনীয় দিকগুলো মেনে চলা জরুরি। নিচে গাছ শুকিয়ে যাওয়ার সম্ভাব্য কারণ এবং তার যত্নের উপায় তুলে ধরা হলো।

পর্যাপ্ত আলো না পাওয়া
ঘরের গাছগুলো সঠিকভাবে বেড়ে উঠতে পর্যাপ্ত সূর্যের আলো দরকার। অনেক সময় গাছকে এমন জায়গায় রাখা হয় যেখানে আলোর অভাব থাকে। ফলে গাছের পাতা হলুদ হয়ে শুকিয়ে যায়। গাছকে এমন স্থানে রাখতে হবে, যেখানে পর্যাপ্ত সূর্যের আলো প্রবেশ করে।

অতিরিক্ত পানি দেওয়া
গাছের জন্য অতিরিক্ত পানি দেওয়া বিপজ্জনক হতে পারে। বেশি পানি দিলে গাছের শিকড় পচে যায়। যার ফলে গাছ দ্রুত মারা যেতে পারে। তাই গাছের প্রয়োজন অনুযায়ী পানি দিতে হবে। সাথে নিশ্চিত করতে হবে মাটি পুরোপুরি শুকানোর আগে অতিরিক্ত পানি যেন না দেয়া হয়।

অপর্যাপ্ত পানি দেওয়া
অপরদিকে, পর্যাপ্ত পানি না দিলে গাছের পাতা মরে যেতে পারে। বিশেষ করে শীতকালীন সময়ে মাটি অনেক সময় শুষ্ক থাকে। গাছের জল দেওয়ার ক্ষেত্রে নিয়মিত মাটি পরীক্ষা করে নিশ্চিত হতে হবে যে মাটি পর্যাপ্ত আদ্র আছে।

অপ্রয়োজনীয় সার ব্যবহার
অতিরিক্ত সার প্রয়োগও গাছের ক্ষতি করতে পারে। সার বেশি ব্যবহার করলে মাটি অতিরিক্ত লবণাক্ত হয়ে যায়। এতে গাছের বৃদ্ধিতে বাধা সৃষ্টি করে। নিয়মিত নির্ধারিত পরিমাণে সার প্রয়োগ করতে হবে।

গাছের যত্নের সঠিক উপায়
গাছের সঠিক যত্নের জন্য প্রতি সপ্তাহে অন্তত একবার মাটি পরীক্ষা করে দেখুন। সূর্যালো, পানি এবং সার সঠিকভাবে দেওয়ার পাশাপাশি গাছের পাতা পরিষ্কার রাখতে হবে। যাতে গাছ সহজে শ্বাস নিতে পারে।

আপন দেশ/অর্পিতা

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়