Apan Desh | আপন দেশ

ইলিশ রান্নার জনপ্রিয় কয়েকটি রেসিপি

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪২, ৬ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ০৯:৪৪, ৬ সেপ্টেম্বর ২০২৪

ইলিশ রান্নার জনপ্রিয় কয়েকটি রেসিপি

ছবি: সংগৃহীত

ইলিশ মাছ বাঙালির ঘরে বিশেষ পছন্দের। নানা রকম ভাবে এই মাছ রান্না করা হয় যা প্রতিটি ভোজনরসিকের মন কেড়ে নেয়। নিচে ইলিশ মাছের কয়েকটি জনপ্রিয় রান্নার পদ্ধতি তুলে ধরা হলো।

ইলিশ ভাপা
ইলিশ ভাপা একটি সহজ এবং সুস্বাদু পদ। ইলিশ মাছের টুকরা গুলোতে হলুদ, মরিচ, সরষের তেল এবং লবণ মেখে কলাপাতায় মুড়ে ভাপে রান্না করা হয়। এতে সরষে বাটা এবং কাঁচা মরিচ ব্যবহার করে বাড়তি স্বাদ আনা হয়। সাদা ভাতের সাথে এটি বেশ মজার।

ইলিশ মাছের ঝোল
ইলিশ মাছের ঝোল একটি প্রচলিত রান্না। পেঁয়াজ, আদা, রসুন, হলুদ এবং মরিচের গুঁড়ো দিয়ে এই মাছের ঝোল তৈরি করা হয়। টমেটো ও আলু যোগ করে ঝোলকে আরো মজাদার করা হয়। ঝোলটি গরম ভাতের সাথে পরিবেশন করা হয়।

দই দিয়ে ইলিশ রান্না
এই রেসিপিটি একটু ভিন্নধর্মী। ইলিশ মাছের টুকরাগুলিকে দই, হলুদ, মরিচ এবং সামান্য সরষে তেল দিয়ে মাখিয়ে নেওয়া হয়। তারপর পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা দিয়ে মসলায় ভেজে রান্না করা হয়। দইয়ের জন্য এই রান্নার স্বাদ বিশেষ।

ইলিশ পোলাও
ইলিশ পোলাও একটি ঐতিহ্যবাহী রেসিপি। চালের মধ্যে ইলিশ মাছের টুকরা দিয়ে এটি রান্না করা হয়। মসলা হিসেবে দারুচিনি, এলাচ, লবঙ্গ ইত্যাদি ব্যবহৃত হয়। এই পোলাও খাবারের সময় ইলিশের সুগন্ধ মন ভরিয়ে দেয়।

সরষে ইলিশ রান্না
এতে সরষে বাটা, কাঁচা মরিচ এবং সরষের তেল দিয়ে ইলিশ মাছ রান্না করা হয়। ঝাঁঝালো স্বাদ পছন্দ করলে এই রেসিপিটি সবার জন্য আদর্শ।

আপন দেশ/অর্পিতা

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়