Apan Desh | আপন দেশ

ব্যস্ততায় শ্যাম্পু ছাড়া আর কিছুই করা হয় না?

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪২, ৪ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ০৯:৪৭, ৪ সেপ্টেম্বর ২০২৪

ব্যস্ততায় শ্যাম্পু ছাড়া আর কিছুই করা হয় না?

ছবি: সংগৃহীত

ব্যস্ত জীবনযাত্রায় সময়ের অভাবে অনেকেই চুলের ঠিকঠাক যত্ন নিতে পারেন না। ফলে শ্যাম্পু করার পরও চুলে দেখা দেয় রুক্ষতা, খুশকি কিংবা চুল পড়ার সমস্যা। তবে খুব সহজ কিছু নামমাত্র যত্নের মাধ্যমেই চুলকে রাখতে পারেন স্বাস্থ্যোজ্জ্বল।

নামমাত্র যত্নেই ভাল থাকবে চুল। আসুন জেনে নেয়া যাক কিভাবে সহজে চুলের যত্ন নিবেন-  

১. নিয়মিত তেল মালিশ:
শ্যাম্পু করার অন্তত গোসলের ১ ঘণ্টা বা ৩০ নিনিট আগে অথবা একদিন আগে চুলে তেল মালিশ করুন। নারকেল তেল, বাদাম তেল বা অলিভ অয়েল চুলের জন্য অত্যন্ত উপকারী। এটি চুলের শুষ্কতা দূর করে এবং চুলকে গভীর থেকে পুষ্টি যোগায়।

২. পানি ও পুষ্টিকর খাবার:
শুধু বাইরের যত্নই নয়, চুল ভাল রাখতে হলে সঠিক খাবার খাওয়াও জরুরি। প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন এবং খাদ্যতালিকায় রাখুন সবুজ শাকসবজি, ডিম, বাদাম ও মাছে সমৃদ্ধ খাবার। এগুলো চুলের ভিতর থেকে শক্তি বাড়ায়।

৩. চুল বাঁধার সঠিক পদ্ধতি:
চুল বেশি আঁটসাঁট করে না বাঁধাই ভালো। টাইট পনিটেইল বা বান চুলের গোড়ায় চাপ ফেলে, যা চুলের ক্ষতি করে। এছাড়া ঘুমানোর সময় চুল খোলা রাখার চেষ্টা করুন।

৪. প্রাকৃতিক মাস্ক ব্যবহার করুন:
ব্যস্ততার কারণে হয়তো বাজারের হেয়ার মাস্ক ব্যবহার করার সময় পান না। কিন্তু ঘরেই বানাতে পারেন প্রাকৃতিক মাস্ক। মধু, ডিম, বা দইয়ের মতো উপাদান ব্যবহার করে সহজেই চুলের পুষ্টির যোগান দিতে পারেন।

৫. শ্যাম্পু ও কন্ডিশনার সঠিকভাবে ব্যবহার করুন:
শ্যাম্পু করার সময় খেয়াল রাখুন যেন তা চুলের গোড়ায় ভালোভাবে লাগে। কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না। এটি চুলকে নরম ও মসৃণ রাখতে সাহায্য করে। তবে কন্ডিশনার শুধু চুলের দৈর্ঘ্যে ব্যবহার করুন, গোড়ায় নয়।

এভাবে সহজ কিছু যত্নের মাধ্যমে, শ্যাম্পু করা ছাড়া আর কিছু না করেও, চুলকে স্বাস্থ্যোজ্জ্বল ও সুন্দর রাখা সম্ভব। নিজের স্বাস্থ্যের যত্ন নিন, তবেই আপনার চুলও থাকবে সতেজ ও প্রাণবন্ত। 

আপন দেশ/অর্পিতা
 

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়