Apan Desh | আপন দেশ

মাইক্রোওয়েভ ওভেন ঝকঝকে করুন ৫ মিনিটেই 

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৬:১১, ১১ জুলাই ২০২৪

আপডেট: ১৫:৩৮, ১২ জুলাই ২০২৪

মাইক্রোওয়েভ ওভেন ঝকঝকে করুন ৫ মিনিটেই 

ছবি: সংগৃহীত

বাড়িতে সবচেয়ে বেশি সাফাইয়ের প্রয়োজন হয় রান্নাঘরের। তেল-হলুদের ছিঁটে ছাড়াও নানা রকম দাগ পড়ে হেঁশেলের বিভিন্ন জিনিসে। বাদ যায় না খাবার গরম করার মাইক্রোওয়েভ ওভেনটিও। কাজ হয়ে গেলেই এ ওভেনের দরজা বন্ধ করা হয়। অনেক ক্ষেত্রেই সাফাইয়ের সময় এ যন্ত্রটি আর নজরে পড়ে না। কিন্তু দিনের পর দিন মাইক্রোওয়েভ ওভেন সাফ না করলে সে মাইক্রোওয়েভ ওভেনই হয়ে ওঠে জীবাণুদের আঁতুড়ঘর।

মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করার নামেই আলস্য আসে? সঠিক পন্থা জানলে মিনিট পাঁচেকেই ঝকঝকে করে ফেলতে পারেন আপনার এ যন্ত্রটি! মাত্র তিনটি ধাপেই কী করে মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করবেন, জেনি নিন চটজলদি।

১) সাবান পানি:

প্রথমে মাইক্রোওয়েভ ওভেন থেকে কাচের ট্রেটি বার করে নিন। তারপর তা সাবান পানিতে ডুবিয়ে রাখুন। জমে থাকা তেল-ময়লা আলগা হয়ে গেলে ব্রাশ দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন।

২) বেকিং সোডা-লেবু এবং লবণ:

এবার একটি পাত্রে পানির সঙ্গে লেবুর রস, লবণ এবং বেকিং সোডা মিশিয়ে নিন। তাতে কাপড় চুবিয়ে সে কাপড় দিয়ে মাইক্রোওয়েভ ওভেন ভিতর ও বাইরের অংশ ভাল ভাবে মুছে নিন। একেবারে ঝকঝকে হয়ে যাবে মাইক্রোওয়েভ ওভেন।

৩) ভিনিগার:

মাইক্রোওয়েভ ওভেনে দেয়ার উপযোগী একটি পাত্রে ভিনিগার আর পানি মিশিয়ে নিন। তারপর সর্বোচ্চ তাপমাত্রায় মিনিট পাঁচেকের জন্য মাইক্রোওয়েভ ওভেন চালিয়ে দিন। এর থেকে যে ভাপ বেরোবে, তা গোটা যন্ত্রটির গায়ে লেগে সব ময়লা নরম করে দেবে। তখন সূতি কাপড় দিয়ে মাইক্রোওয়েভ ওভেন ভিতরের অংশ ভালোভাবে মুছে পরিস্কার করে নিন।


আপন দেশ/এইউ
 

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়