Apan Desh | আপন দেশ

বাড়িতেই তৈরি করুন নাইট ক্রিম

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৬, ৮ জুলাই ২০২৪

বাড়িতেই তৈরি করুন নাইট ক্রিম

ছবি: সংগৃহীত

অনেকের ত্বকেই রয়েছে বয়সজনিত সমস্যা। এছাড়াও বর্ষাকালে সমানে মুখ থেকে খোসা উঠছে। ফেসওয়াশ, এক্সফোলিয়েটর, সিরাম- কোন কিছুতেই কাজ হচ্ছে না। বন্ধুর পরামর্শ মত বাজার থেকে দাম দিয়ে একটা ‘নাইট ক্রিম’ কিনেছেন। কিন্তু মুখে মাখতেই জ্বালা করতে শুরু করেছে।

রূপ বিশেষজ্ঞেরা বলছেন, সব ধরনের প্রসাধনী সকলের ত্বকের জন্য নয়। বিশেষ করে যাঁদের ত্বক স্পর্শকাতর, প্রসাধনী নিয়ে তাদের এ ধরনের পরীক্ষানিরীক্ষা না করাই ভাল। এ ধরনের সমস্যায় অ্যালোভেরার ওপর চোখ বন্ধ করে ভরসা করা যায়। 

অ্যালোভেরা ত্বকের যাবতীয় সমস্যা প্রায় একাই সামলে নিতে পারে। কিন্তু যদি ত্বকের জেল্লা বজায় রাখতে চান, তা হলে অ্যালোভেরা জেলের সঙ্গে মিশিয়ে নিতে হবে কেশর। বাড়িতে তৈরি নাইট ক্রিম দিয়ে সহজেই ত্বকের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারেন।

এ ক্রিম বাড়িতে কী ভাবে তৈরি করবেন?

প্রথমে ছোট একটি পাত্রে খুব সামান্য পরিমাণে ঈষদুষ্ণ পানি নিন। তার মধ্যে কেশর ভিজিয়ে রাখুন। কেশরের মিশ্রণ ঠান্ডা হয়ে গেলে তার মধ্যে ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। ১ টেবিল চামচ কাঠবাদামের তেল মিশিয়ে নিন।

চাইলে একটি ভিটামিন ই ক্যাপসুল ফাটিয়ে ওই মিশ্রণে দিয়ে দিন। সমস্ত মিশ্রণ ভাল করে মিশিয়ে বায়ুরোধী পাত্রে ভরে রাখুন। ব্যস, হয়ে গেল নিজ হাতে তৈরি নাইট ক্রিম। 

রাতে ঘুমোনোর আগে এ ক্রিম মাখতে পারলে ত্বকের জেল্লা ফিরবে। ত্বকের তারুণ্যও বজায় থাকবে।

আপন দেশ/এইউ
 

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়