Apan Desh | আপন দেশ

ভেষজের রস দিয়ে সকাল শুরু করুন, সুস্থ থাকুন

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৫, ৪ জুলাই ২০২৪

ভেষজের রস দিয়ে সকাল শুরু করুন, সুস্থ থাকুন

প্রতীকী ছবি

দিনভর ঝক্কি সামলানোর জন্য সকালটা ভাল হওয়া জরুরি। শরীরচর্চার পাশাপাশি সকাল শুরু করতে পারেন ভেষজের রস দিয়ে। সকালে চোখ খোলা থেকে শুরু করে রাতে ঘুমোতে যাওয়ার আগ পর্যন্ত দিনভর চলে দৌড়ঝাঁপ। বাড়ি, অফিসের ঝক্কি। দৈনন্দিন হাজারো কাজ। এর জন্য শারীরিক সুস্থতা একান্ত জরুরি। আর শরীর ভাল রাখতে শরীরচর্চার পাশাপাশি প্রয়োজন পুষ্টিকর খাবার।

অনেক তারকাই দিন শুরু করতে সবজি ও ভেষজের রসের উপর ভরসা করেন। বিভিন্ন ভেষজ ও সবজির বিভিন্ন গুণ। জেনে নিন, সকালটা কোন পানীয় দিয়ে শুরু করলে দিনভর থাকবেন তরতাজা।

নিম ও অ্যালোভেরার রস

সকালটা মিষ্টি নয়, তেতো মুখ দিয়েই শুরু করুন। আয়ুর্বেদ শাস্ত্রে ভেষজ হিসাবে নিমের যথেষ্ট গুরুত্ব রয়েছে। এতে এমন অসংখ্য উপাদান রয়েছে, যা শরীর ভাল রাখতে সাহায্য করে। পেট পরিষ্কার করে। এতে রয়েছে প্রদাহনাশক উপাদান ও অ্যান্টিঅক্সিড্যান্ট। 

অ্যালোভেরার গুণও কিছু কম নয়। ভিটামিনে ভরপুর অ্যালোভেরা শরীরের জন্য উপকারী। প্রতিদিন সকালটা নিম ও অ্যালোভেরার রস খেয়ে শুরু করলে বশে থাকবে অনেক অসুখ।

করলার রস

তেতো হলেও এ রসে ভাল থাকে শরীর। ডায়াবিটিস রোগীরা নিয়মিত করলার রস খেলে ভাল থাকবেন। ইনসুলিন উৎপাদন বৃদ্ধিতে সাহায্য করে করলা। ওজন কমাতেও এর ভূমিকা রয়েছে। অনেক গুণ এ সবজির। ছোট ছোট করে করলা কেটে জলে আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর করলা, পাতি লেবুর রস ও অর্ধেক আপেল বেটে নিয়ে সে রস খান।

আমলকির রস

ভিটামিন সি’তে ভরপুর আমলকির রস প্রতিদিন খালি পেটে খেলে দূরে থাকবে রোগবালাই। শুধু ভিটামিন নয়, অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর আমলকি ত্বক ও চুলের স্বাস্থ্যও ভাল রাখে। আমলকির রসের সঙ্গে পানি ও মধু মিশিয়ে খেয়ে দিনটা শুরু করুন। তফাৎ বুঝবেন এক মাসের মধ্যেই।

আপন দেশ/এইউ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়