Apan Desh | আপন দেশ

অল্প পরিচর্যায় যেভাবে বেড়ে ওঠে বারান্দার গাছ

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১২:১৫, ২৯ জুন ২০২৪

অল্প পরিচর্যায় যেভাবে বেড়ে ওঠে বারান্দার গাছ

ছবি : সংগৃহীত

কিছু গাছ রয়েছে, যেগুলির বেশি যত্ন প্রয়োজন নেই। এমনকি অল্প আলো, বাতাস, জলেই দিব্যি তর তর করে বেড়ে ওঠে গাছ। বাসার বারান্দা বা বসার ঘরের জন্য আদর্শ এ গাছগুলো। কোন গাছগুলি এ তালিকায় পড়ে, জেনে নিন।

সহকর্মীর বাড়ির বসার ঘরটি বাহারি গাছ দিয়ে সাজানো। দেখে বেশ মনে ধরেছে গোটা ব্যাপারটি। নিজের বাড়ির আনাচে কানাচেও গাছ রাখার কথা ভাবছেন, কিন্তু চিন্তা একটাই। সারা সপ্তাহ শৌখিন গাছেদের যত্ন নেবে কে! দিনের সিংহভাগ সময় অফিসেই কেটে যায়। অফিস থেকে ফিরে অন্য কোনও কাজ করার শক্তি থাকে না। যত্নের অভাবে শখ করে কেনা গাছগুলি শুকিয়ে যাচ্ছে, সেটাও মেনে নেয়া যায় না।

আরও পড়ুন>>> বরফের হরেক রকম ব্যবহারে জীবনে প্রশান্তি

এতসব সব ভেবেই আর গাছ দিয়ে ঘর সাজানো হয়ে উঠছে না। কিছু গাছ রয়েছে, যেগুলির বেশি যত্ন প্রয়োজন নেই। এমনকি অল্প আলো, বাতাস, পানিতেই দিব্যি তরতর করে বে়ড়ে ওঠে গাছ। কোন গাছগুলো এ তালিকায় পড়ে?

স্পাইডার প্ল্যান্ট

খুবই জনপ্রিয় একটি ‘ইনডোর প্ল্যান্ট’ এটি। অনেকে ছাদে বা বারান্দায় এ গাছ রাখেন। একটা ধারণা প্রচলিত রয়েছে, স্পাইডার প্ল্যান্ট বাঁচাতে প্রচুর আলোর দরকার। তা কিন্তু নয়। একটু কম আলোতেই এ গাছ বেশি ভালোভাবে বেড়ে ওঠে। পরিমিত পানি পেলেই হলো। আর একটা কথা মনে রাখা দরকার, এ গাছের পাতা শুকিয়ে গেলে সে শুকনো পাতা ঝটপট কেটে দিতে হবে। তাহলে আরও তাড়াতাড়ি বাড়বে এ গাছ।

বার্ড অফ প্যারাডাইস

নানা রকমের ফুলের এ গাছ ঘরের ভিতরে খুব সহজে বাঁচে। খুব বেশি আলোর দরকার হয় না। এর ক্ষেত্রে পানি দেয়ার বিষয়ে সচেতন হতে হবে। খুব বেশি পানি গোড়ায় জমে থাকলে এ গাছ মরে যেতে পারে। একমাত্র তখনই পানি দিতে হবে, যখন মাটি শুকিয়ে যাবে।

পথোস

মানিপ্ল্যান্ট নামে পরিচিত এ গাছ বাঁচিয়ে রাখতে মাটিও লাগে না। শুধু পানির মধ্যে গোড়া ডুবিয়ে রেখে দিলেও এ গাছ বেঁচে যায়। এদেরও খুব বেশি আলোর দরকার হয় না। দীর্ঘ দিন পানি বা আলো না পেলেও সহজেই বেঁচে থাকে এ গাছ। পাতাও সবুজ থাকে।

আপন দেশ/এইউ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়