Apan Desh | আপন দেশ

সহকর্মীর গোপনে ঈর্ষা যেভাবে বুঝবেন

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১২:৩২, ২৭ জুন ২০২৪

সহকর্মীর গোপনে ঈর্ষা যেভাবে বুঝবেন

ছবি: সংগৃহীত

দিনের বেশিরভাগ সময় মানুষ কর্মক্ষেত্রে কাটায়। তাই সহকর্মীদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখাটা জরুরি। অফিসে অনেক সহকর্মীকে ভালো বন্ধু মনে হতেই পারে। কিন্তু বন্ধু সেজেও অনেক সহকর্মী ক্ষতি করার ওস্তাদ থাকে। যার মুখে থাকে মিষ্টি কথা আর মন ভরে থাকে গোপন ঈর্ষায়।

প্রকাশ্যে যেসব সহকর্মীরা ঈর্ষা করেন, তাদের সহজেই চিহ্নিত করা যায়। তাদের সংস্পর্শ এড়িয়ে চলতে পারবেন খুব সহজেই। কিন্তু এমন বহু মানুষ আছেন, যারা ঈর্ষা করেন গোপনে। এদের সহজে আপনি বুঝতে পারবেন না।

তবে মনোবিদেরা বলছেন, এমন কয়েকটি লক্ষণ আছে, যা দেখে গোপনে ঈর্ষাকারীদের সহজেই চেনা যায় এবং সতর্ক থাকা যায়। চাইলে তাদের সংস্পর্শ এড়িয়েও চলতে পারবেন।

যেভাবে বুঝবেন সহকর্মীর গোপন ঈর্ষা

১. দেখবেন, এমন মানুষেরা সর্বদা আপনার খুত ধরবেন। আপনার প্রতিটা কথায় ব্যঙ্গ করবেন। এরা আপনার ভালো কাজেও খুত বের করার চেষ্টায় থাকবেন।

২. আপনার প্রশংসা তাদের মুখে আসবেই না। যতই ভাল কাজ করুন অথবা তাদের উপকারও করুন না কেন, আপনার প্রশংসা কখনওই করবেন না তারা। এমনকি, কৃতজ্ঞতাও জানাবেন না।

৩. কেউ কি আপনাকে অযাচিত ভাবে উপদেশ দিচ্ছেন? এমন কাজ করতে বলছেন, যা আপনার জন্য সঠিক না-ও হতে পারে? তা হলে এমন মানুষজনের সংস্পর্শ এড়িয়ে চলাই ভাল।

৪. আপনার প্রতিটি কাজে এরা বাধা দেন, বা দেবেন। এমন পরিবেশ বা পরিস্থিতি তৈরি করেন বা করবেন, যাতে আপনি নিশ্চিন্তে কাজ করতে না পারেন। তারপর আপনার কাজ নকল করেই নিজেরা বাহবা নেওয়ার চেষ্টা করবেন।

৫. কেউ যদি আপনার কোনও সাফল্যকে ছোট করে দেখেন, জানবেন, তিনি আপনার প্রতি ঈর্ষাকাতর।

৬. খেয়াল রাখুন আপনার পিছনে কেউ কোনও গুজব রটাচ্ছে কি না। আপনার আড়ালে আপনাকে নিয়ে হাসাহাসি, কটূক্তি করছে কি না। তা হলে জানবেন, তিনি গোপন ঈর্ষা থেকেই এ কাজ করছেন।

৭. আপনি যাকে বিশ্বাস করতেন, হঠাৎ যদি দেখেন তার আচরণ বদলে গেছে, আপনার প্রতি ব্যবহারেও বদল এসেছে, তা হলে সতর্ক থাকতে হবে। বিশ্বাস করে তাকে কোন কথা না বলাই ভাল।

৮. যদি দেখেন, কেউ আপনার সামনে এক রকম আচরণ করছেন, আড়ালে আপনার নামে কুৎসা রটানোর চেষ্টা করছেন, তা হলে সতর্ক হতে হবে।

৯. যদি দেখেন, আপনার থেকে কেউ সমস্ত ব্যক্তিগত কথা জেনে নিচ্ছেন বা জানার চেষ্টা করছেন, কিন্তু নিজেকে গোপন রাখছেন, তার থেকেও সাবধান থাকতে হবে। হয়তো দেখলেন, আপনি তাকে ভরসা করে কিছু বললেন, পরে শুনলেন আরও পাঁচজন সে কথাটা জেনে ফেলেছেন। তাহলে বুঝবেন, আপনার থেকে কথা জেনে নিয়ে তা ফাঁস করার চেষ্টা করছেন তিনি। সে সব মানুষকে চিহ্নিত করে তাদের সংস্পর্শ এড়িয়ে চলুন।

আপন দেশ/ এইউ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়