Apan Desh | আপন দেশ

‘সরাসরি সম্প্রচার হবে শেখ হাসিনার বিচার’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩৩, ৯ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ২০:৪১, ৯ সেপ্টেম্বর ২০২৪

‘সরাসরি সম্প্রচার হবে শেখ হাসিনার বিচার’

ফাইল ছবি

জুলাই গণহত্যায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচার টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে। জানিয়েছেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম। স্বচ্ছতার প্রয়োজনে যা দরকার সে ব্যবস্থা নেয়া হবে এ ট্রাইব্যুনালে। শিগগির বিচার কার্যক্রম শুরু হবে বলেও আশ্বস্ত করেন তিনি। 

সোমবার (৯ সেপ্টেম্বর) উচ্চপর্যায়ের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। 

এর আগে রোববার (৮ সেপ্টেম্বর) তিনি জানিয়েছিলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের অপরাধী বিনিময় চুক্তি রয়েছে। সে চুক্তির আলোকে শেখ হাসিনাকে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করা হবে। 

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে চিফ প্রসিকিউটর বলেন, গণহত্যার অভিযোগে দায়ের করা অধিকাংশ মামলার প্রধান আসামি শেখ হাসিনা। তাকে দেশে ফিরিয়ে এনে ট্রাইব্যুনালে বিচারের মুখোমুখি করা হবে।

আরেক প্রশ্নের জবাবে চিফ প্রসিকিউটর বলেন, গণহত্যার এভিডেন্স (প্রমাণ) নষ্ট হওয়ার আগেই সংরক্ষণ করা বড় চ্যালেঞ্জ। দেশবাসীর কাছে আহবান জানাচ্ছি, আলামত নষ্ট হওয়ার আগেই যার কাছে গণহত্যা, নির্যাতনের যে অ্যাভিডেন্স আছে আপনারা ট্রাইব্যুনালের প্রসিকিউশনের কাছে জমা দিন।

চিফ প্রসিকিউটর বলেন, তদন্তকালে আসামিদের গ্রেফতারের আবেদন করবে প্রসিকিউটর টিম। আগে ট্রাইব্যুনালে আসামিপক্ষের আইনজীবী হিসেবে কাজ করলেও বর্তমানে রাষ্ট্রপক্ষে আইনি লড়াইয়ে কোনো আইনগত জটিলতা নেই। দ্রুত ট্রাইব্যুনালের বিচারপতি নিয়োগ দেয়া হবে।

শেখ হাসিনাকে নিয়ে অপর প্রশ্নের জবাবে নবনিযুক্ত চিফ প্রসিকিউটর বলেন, শেখ হাসিনাসহ যত প্রভাবশালী আসামিই হোক না কেন সবার সঙ্গে সমান আচরণ করা হবে। কারো প্রতি যেমন জুলুম করা হবে না, তেমনি কাউকে ছাড়ও দেয়া হবে না।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়