Apan Desh | আপন দেশ

মুক্তিযোদ্ধা কোটা বহাল থাকছে চাকরিতে 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৩২, ৪ জুলাই ২০২৪

আপডেট: ১১:৪১, ৪ জুলাই ২০২৪

মুক্তিযোদ্ধা কোটা বহাল থাকছে চাকরিতে 

ছবি : আপন দেশ

মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে সরকারের জারিকৃত পরিপত্র অবৈধ ঘোষণার রায় স্থগিত চেয়ে করা আবেদনটির ওপর আজ শুনানি হয়নি। ফলে, হাইকোর্টের আগের রায়টি আপাতত বহাল রইলো।

বৃহস্পতিবার (৪ জুলাই) রাষ্ট্রপক্ষে এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন আবেদনটি উপস্থাপন করেন। এতে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে গঠিত আপিল বিভাগ ‘নট টু ডে’ বলে মন্তব্য করেন। একইসঙ্গে রাষ্ট্রপক্ষকে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নিয়মিত আপিলের নির্দেশ দেন প্রধান বিচারপতি। রাজপথে আন্দোলন করে সুপ্রিমকোর্টের রায় পরিবর্তন করা যায় কি না— সেটি জানতে চান প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। 

এর আগে সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধাসহ অন্য কোটা বাতিল করে জারি করা পরিপত্র গত ৫ জুন অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। ফলে সরকারি চাকরিতে (৯ম থেকে ১৩তম গ্রেড) ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল থাকবে। 

মুক্তিযোদ্ধার সন্তানদের করা এক রিটের পরিপ্রেক্ষিতে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াত সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। এ রায়ের পর থেকেই সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন আলোচনা-সমালোচনা হয়। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়সহ একাধিক স্থানে বিক্ষোভ ও প্রতিবাদ হয়। এ রায় স্থগিত চেয়ে আপিলও করে রাষ্ট্রপক্ষ।

আপন দেশ/এইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়