Apan Desh | আপন দেশ

কোটা বহালের রায় স্থগিত চেয়ে আবেদন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৪৪, ৯ জুন ২০২৪

কোটা বহালের রায় স্থগিত চেয়ে আবেদন

ছবি: সংগৃহীত

সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহালের রায় স্থগিত চেয়ে আবেদন করেছে রাষ্ট্রপক্ষ। রোববার (৯ জুন) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করা হয়। চেম্বার আদালত আজই এর শুনানি হতে পারে বলে জানা গেছে। প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরির জন্য এ কোটা বহালের রায়ের বিরুদ্ধে চেম্বার আদালতে আবেদনটি করা হয়।

গত ৫ জুন হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল থাকবে বলে রায় দেন। সেদিন রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মো. মুনসুরুল হক চৌধুরী। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট শফিকুল ইসলাম। 

রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) সাইফুজ্জামান জামান। রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলেও তিনি সেদিন জানান। ২০১৮ সালের ৪ অক্টোবর এ সংক্রান্ত পরিপত্র জারি করা হয়। 

আরও পড়ুন>> কোটা পুনর্বহালের প্রতিবাদে ফের উত্তাল ঢাবি

পরিপত্রে বলা হয়, নবম গ্রেড (আগের প্রথম শ্রেণি) এবং ১০ম থেকে ১৩ তম গ্রেডের (আগের দ্বিতীয় শ্রেণি) পদে নিয়োগের ক্ষেত্রে মেধার ভিত্তিতে নিয়োগ দেয়া হবে। নবম গ্রেড (প্রথম শ্রেণি) এবং ১০ম থেকে ১৩তম গ্রেডের (দ্বিতীয় শ্রেণি) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটা পদ্ধতি বাতিল করা হলো।

পরে পরিপত্র চ্যালেঞ্জ করে রিট করেন অহিদুল ইসলামসহ সাত শিক্ষার্থী। এর রিটের পরিপ্রেক্ষিতে ২০২১ সালের ৭ ডিসেম্বর হাইকোর্ট রুল জারি করেন। প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা বাতিলের পরিপত্র কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা রুলে জানতে চাওয়া হয়।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়