Apan Desh | আপন দেশ

হজ গাইড হয়ে সৌদি যান

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৬, ১৪ সেপ্টেম্বর ২০২৪

হজ গাইড হয়ে সৌদি যান

ছবি: সংগৃহীত

হজ গাইড নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়। 

একজন হজ গাইড হিসেবে প্রার্থীকে অন্তত একবার হজ করার অভিজ্ঞতা থাকতে হবে। একজন প্রার্থীর সর্বনিম্ন বয়স ৩২ বছর, সর্বোচ্চ ৬২ বছর। প্রার্থীকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ হতে হবে। 

প্রার্থীকে কমপক্ষে এসএসসি বা সমমান পাস হতে হবে। পবিত্র কোরআন তেলাওয়াত ও হজের মাসআলা জানা আবশ্যক। অন্যান্য যোগ্যতা সাপেক্ষে ৪৪ জন হজযাত্রী সংগ্রহকারী প্রার্থী অগ্রাধিকার পাবেন।

প্রার্থীকে স্মার্টফোন, ই-হজ বিডি মোবাইল অ্যাপ এবং হোয়াটসঅ্যাপ ব্যবহারে দক্ষ হতে হবে। পরিশ্রমী এবং নম্র হতে হবে। আরবি ভাষায় কথা বলা প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।

ইন্টারভিউয়ের জন্য প্রাথমিকভাবে বাছাই করা প্রার্থীদের প্রশিক্ষণ সম্পূর্ণ করতে হবে। পূর্বে, সরকারি দায়িত্ব পালনে ব্যর্থতা বা শাস্তিমূলক অপরাধ করার জন্য অভিযুক্ত ব্যক্তির হজের গাইড হিসাবে আবেদনটি বাতিল বলে বিবেচিত হবে।

আগ্রহী প্রার্থীদের অবশ্যই ১৫ অক্টোবরের মধ্যে হজ পোর্টালের (www.hajj.gov.bd/hajjguide) মাধ্যমে আবেদন করতে হবে। সরাসরি আবেদন বিবেচনা করা হবে না। আপনার আবেদন করার জন্য প্রয়োজনীয় তথ্য পেতে ১৬১৩৬ নম্বরে কল করুন।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়