Apan Desh | আপন দেশ

অ্যাপল, গুগলসহ প্রযুক্তিপ্রতিষ্ঠানের ১ লাখ কর্মী ছাঁটাই

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৪, ২৬ জুন ২০২৪

অ্যাপল, গুগলসহ প্রযুক্তিপ্রতিষ্ঠানের ১ লাখ কর্মী ছাঁটাই

ছবি : সংগৃহীত

বিশ্বের প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো আবারও কর্মী ছাঁটাই করেছে। চলতি মাসে প্রায় এক লাখ কর্মী ছাঁটাই করেছে প্রতিষ্ঠানগুলো। কর্মী ছাঁটাই নিয়ে বিশেষ প্রতিষ্ঠান লেঅফস ডট ফাইয়ের তথ্য অনুযায়ী, সারা বিশ্বে চলতি বছরের প্রথমার্ধে ৩৩৩টি প্রযুক্তিপ্রতিষ্ঠানের কর্মী ছাঁটাইয়ের শিকার হয়েছেন। এ ছাটাইয়ের সংখ্যা ৯৮ হাজার ৮৩৪ জন। এসব প্রতিষ্ঠানের মধ্যে অ্যাপল, গুগল, মাইক্রোসফট এবং মেটাও আছে।

টাইমস অব ইন্ডিয়া ও বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদনে বলা হয়েছে, অর্থনৈতিক অনিশ্চয়তা প্রযুক্তি খাতের কর্মশক্তিকে প্রভাবিত করে চলেছে। লেঅফস ডট ফাইয়ের তথ্য অনুযায়ী, গত মে মাসেই ৩৯টি কোম্পানি ৯ হাজার ৭৪২ জন কর্মী ছাঁটাই করেছে।

মে মাসে গুগল প্রায় ২০০ কর্মী ছাঁটাই করেছে। ক্যালিফোর্নিয়ার সানিভেলেতে প্রকৌশলী পদে এ ছাঁটাই হয়েছে। প্রতিষ্ঠানটি বলেছে, এ ছাঁটাই গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের বৃহত্তর পরিকল্পনার অংশ, যা গত বছর ঘোষণা করা হয়েছিল। ওই সময় প্রতিষ্ঠানটি কর্মীর সংখ্যা প্রায় ৬ শতাংশ কমানোর লক্ষ্য নিয়েছিল।

মাইক্রোসফটও চলতি মাসের শুরুতে উল্লেখযোগ্য সংখ্যক কর্মী ছাঁটাই করেছে। আজুর ক্লাউড, মিক্সড রিয়েলিটি ইউনিটসহ বিভিন্ন বিভাগ থেকে এক হাজারের বেশি কর্মী ছাঁটাই করেছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া অ্যাক্টিভিশন ব্লিজার্ড অধিগ্রহণের পরে প্রতিষ্ঠানটি গেমিং বিভাগ থেকে ১ হাজার ৯০০ কর্মী ছাঁটাই করেছে। প্রতিষ্ঠান পুনর্গঠন করার সময় বেশ কয়েকজন নির্বাহী চাকরি ছেড়ে দিয়েছেন।

চাকরি খোঁজার প্ল্যাটফর্ম ইনডিডও গত মে মাসে তার কর্মশক্তির প্রায় 8 শতাংশ কর্মী ছাঁটাই করেছে। এটি ছিল প্রতিষ্ঠানটির কর্মী ছাঁটাইয়ের দ্বিতীয় ধাপ। যুক্তরাষ্ট্রে পণ্য সরবরাহ এবং গবেষণা ও উন্নয়ন ইউনিট থেকে এসব কর্মী ছাঁটাই করা হয়।

এদিকে তোশিবা তার পুনর্গঠন প্রচেষ্টার অংশ হিসেবে ৪ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে, যা তার স্থানীয় কর্মশক্তির ৬ শতাংশ।

জনপ্রিয় শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটক বিশ্বব্যাপী অপারেশন ও মার্কেটিং টিম থেকে এক হাজারের বেশি কর্মী ছাঁটাই করেছে।

ই–কমার্স সাইট অ্যামাজন একাধিক বিভাগ থেকে কর্মী ছাঁটাই করেছে। এর মধ্যে অডিবল বিভাগে ৫ শতাংশ, প্রাইম ভিডিও ও টুইচ বিভাগে ৩৫ শতাংশ বা প্রায় ৫০০ জন কর্মী ছাঁটাই করা হয়েছে। এছাড়া ফেসবুকের মূল কোম্পানি মেটা সম্প্রতি তার রিয়েলিটি ল্যাব পুনর্গঠনের অংশ হিসেবে বেশ কিছু কর্মী ছাঁটাই করেছে।

আপন দেশ/এইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়