Apan Desh | আপন দেশ

রাজনীতি ছাড়ার ঘোষণা দিলেন ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:০৭, ১০ জুলাই ২০২৩

আপডেট: ১৮:১৯, ১০ জুলাই ২০২৩

রাজনীতি ছাড়ার ঘোষণা  দিলেন ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট

ফাইল ছবি

ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট সোমবার রাজনীতি ছাড়ার ঘোষনা দিয়েছেন। তিনি ১৩ বছর ধরে ক্ষমতায় থেকে নেদারল্যান্ডসের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে দায়িত্ব পালনকারী নেতা। সূত্র: এএনপি/এএফপি।

কেলেঙ্কারি থেকে বেঁচে থাকার জন্য চার সরকারকে আঘাত করা  রুটকে ‘টেফলন মার্ক’ ডাকনাম দেয়া হয়েছে। মধ্য-ডানপন্ত্রী এ নেতা বলেছিলেন, তিনি সর্বশেষ জোটের পতনের কারণে নির্বাচনের পর পদত্যাগ করবেন।

ইউরোপীয় ইউনিয়নে দ্বিতীয় দীর্ঘতম দায়িত্ব পালনকারী  ৫৬ বছর বয়সী মার্ক রুট বলেছেন, অবসরে যাওয়ার বিষয়ে তার ‘অনুভূতি মিশ্র’। তবে ‘দায়িত্ব হস্তান্তর করতে ভাল লাগছে’।

সাইকেল চালানো মিতব্যয়ী জীবনযাপনকারী প্রধানমন্ত্রী এক দশকের বেশি অর্থনৈতিক উত্থান এবং করোনা মহামারীতে নেদারল্যান্ডসকে পরিচালনা করেছেন।

আরও পড়ুন<> উজরা জেয়া আসছেন ভারত-বাংলাদেশের জমিনি বাস্তবতার সুলুকসন্ধানে

শুক্রবার জোটের পতন নিয়ে বিতর্কের সময় তিনি রাজনীতি থেকে অবসরের  ঘোষণা দেন। রুটে আইনপ্রণেতাদের বলেন, ‘আমি ব্যক্তিগত কিছু বলতে চাই। আমাকে কী অনুপ্রাণিত করে তা নিয়ে কয়েক দিন ধরে জল্পনা-কল্পনা চলছে। একমাত্র উত্তর হলো নেদারল্যান্ডস। আমি সিদ্ধান্ত নিয়েছি যে আমি আর ভিভিডির (তার দলের) নতুন নেতা হওয়ার উপযুক্ত নই। নির্বাচনের পর যখন নতুন সরকার শপথ নেবে, তখন আমি রাজনীতি ছেড়ে দেব।

প্রসঙ্গত, নেদারল্যান্ডসে আশ্রয়প্রার্থীদের সঙ্গে পুনরায় মিলিত হওয়ার অনুমতিপ্রাপ্ত যুদ্ধ অঞ্চল থেকে পরিবারের সদস্যদের সংখ্যা কমানোর পরিকল্পনা করেছিলেন রুট। সে কারণে শুক্রবার তার জোট সরকার ভেঙে পড়ে।

আপন দেশ/ এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়