Apan Desh | আপন দেশ

সুইডেনে কোরআন পোড়ানোয় নিন্দা পোপের 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৩, ৪ জুলাই ২০২৩

আপডেট: ১৬:৪৪, ৪ জুলাই ২০২৩

সুইডেনে কোরআন পোড়ানোয় নিন্দা পোপের 

ফাইল ছবি

সুইডেনের স্টকহোমে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেছেন খ্রিষ্টধর্মাবলম্বীদের সর্বোচ্চ ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস। সংযুক্ত আরব আমিরাতের সংবাদপত্র আল-ইত্তিহাদকে দেয়া এক সাক্ষাৎকারে পোপ ফ্রান্সিস এ নিন্দা প্রকাশ করেন। বাক্স্বাধীনতার নামে এ ধরনের কর্মকাণ্ডের নিন্দা জানানোর পাশাপাশি বিষয়টি প্রত্যাখ্যানও করেছেন তিনি। 

পোপ বলেন, পবিত্র বলে বিবেচিত যেকোনো গ্রন্থকে সম্মান করা উচিত। আমি এ ধরনের কর্মকাণ্ডে ক্ষুব্ধ এবং বিরক্ত বোধ করি। কোরআন পোড়ানোর ঘটনা অনুমোদন দেয়া অগ্রহণযোগ্য এবং নিন্দিত। মত প্রকাশের স্বাধীনতাকে অন্যদের বিরক্ত করার অজুহাত হিসেবে ব্যবহার করা উচিত নয়। 

বিশ্বের ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান এই ধর্মগুরু আরও বলেন, আমাদের লক্ষ্য হলো প্রতিটি মানুষের ধর্মীয় অনুভূতিকে সম্মান জানানো এবং সবার প্রতি সহযোগিতা ও ভ্রাতৃত্বসূলভ আচরণ করা।

এর আগে ঈদুল আজহার দিন সুইডেনের রাজধানী স্টকহোমের কেন্দ্রীয় মসজিদের বাইরে এক ইরাকি যুবক ও তার সহযোগী ঘোষণা দিয়ে পবিত্র কোরআনের একটি কপিতে আগুন ধরিয়ে দেয়। তাদের এই কাজ করার অনুমতি দেয় একটি সুইডিশ আদালত।

ওই ঘটনার জেরে প্রতিক্রিয়া জানাতে ৫৭ সদস্য দেশের সংস্থা ওআইসি জেদ্দা সদর দপ্তরে বৈঠকে বসে এবং ভবিষ্যতে পবিত্র কোরআনের অবমাননা এড়ানোর জন্য পদক্ষেপ নেয়ার আহ্বান জানায়। বাংলাদেশও এ ঘটনায় নিন্দা জানিয়েছে।

আপন দেশ/জেডআই

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়