Apan Desh | আপন দেশ

সুইডেনে পবিত্র কুরআন অবমাননায় মুসলিম বিশ্বে নিন্দার ঝড়

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:২৮, ১ জুলাই ২০২৩

আপডেট: ১৭:৪১, ১ জুলাই ২০২৩

সুইডেনে পবিত্র কুরআন অবমাননায় মুসলিম বিশ্বে নিন্দার ঝড়

ফাইল ছবি

সুইডেনে সরকারি মদদে পবিত্র কুরআন অবমাননার ঘটনায় বিশ্বব্যাপী নিন্দা, ক্ষোভ ও প্রতিবাদ অব্যাহত রয়েছে। দাবি উঠেছে সুইডিশ পন্য বর্জনের।

ইসলামী প্রজাতন্ত্র ইরান ও সৌদি আরব ইসলামী সহযোগিতা সংস্থা বা ওআইসি'র জরুরি বৈঠক ডেকেছে। তুরস্ক, পাকিস্তান, বাংলাদেশ, লেবানন, মরক্কো, সিরিয়া ও ইরাকসহ বিশ্বের বিভিন্ন মুসলিম দেশের সরকার সুইডিশ সরকারের মদদে পবিত্র কুরআন অবমাননার ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে।

এইসব দেশ সুইডিশ রাষ্ট্রদূতকে তলব করেছে অথবা সুইডেন থেকে নিজেদের রাষ্ট্রদূতকে দেশে প্রতিবাদ হিসেবে ডেকে এনেছে।  

শুক্রবার (৩০ জুন) বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানরা জুমার নামাজের পর সুইডেন সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে মিছিল করেছে। ইরাকে বিক্ষোভকারী একদল জনতা সুইডেনের দূতাবাসের ওপর চড়াও হওয়ার চেষ্টা করেন। তেহরানে সুইডিশ দূতাবাসের সামনে বিক্ষোভ মিছিল করেছেন বিপ্লবী ইরানি মুসলমানরা।

রাশিয়ার সংসদ দ্যুমা সুইডিশ সরকারের মদদে পবিত্র কুরআন অবমাননার নিন্দা জানিয়েছে। প্রেসিডেন্ট পুতিন বলেছেন, রাশিয়ায় পবিত্র কুরআন অবমাননা অত্যন্ত জঘন্য অপরাধ হিসেবে বিবেচিত। 

গত বুধবার সুইডেনের রাজধানী স্টকহোমের কেন্দ্রীয় মসজিদের বাইরে দুই ব্যক্তি আগে থেকে ঘোষণা দিয়ে পবিত্র কুরআনের একটি কপিতে আগুন ধরিয়ে দেয়। তাদেকে এই ন্যক্কারজনক কাজ করার অনুমতি দেয় একটি সুইডিশ আদালত। কুরআন অবমাননা করার জন্য ওই ইসলাম বিদ্বেষী ব্যক্তিরা পবিত্র ঈদুল আজহার দিনটিকে বেছে নেয়।

আপনদেশ/এমআর/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়