Apan Desh | আপন দেশ

জম্মু-কাশ্মীরে নির্বাচনে এনসি-কংগ্রেসের জয়

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৭, ৮ অক্টোবর ২০২৪

আপডেট: ২০:১২, ৮ অক্টোবর ২০২৪

জম্মু-কাশ্মীরে নির্বাচনে এনসি-কংগ্রেসের জয়

ছবি: সংগৃহীত

১০ বছর পর জম্মু-কাশ্মীরে অনুষ্ঠিত নির্বাচনে বড় ব্যবধানে জয়লাভ করেছে ন্যাশনাল কনফারেন্স (এনসি) ও কংগ্রেসের জোট। 

মঙ্গলবার (৮ অক্টোবর) নির্বাচনে ৯০ আসনের মধ্যে ৪৯টি আসনে জয়ী হয়েছেন এ জোটের প্রার্থীরা।

এরই মধ্যে ন্যাশনাল কনফারেন্সের প্রধান ওমর আবদুল্লাহকে জম্মু-কাশ্মীরের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। নির্বাচনে এনসি ৫৬ আসনে প্রার্থী দিয়েছিল, তার মধ্যে ৪২টিতেই জয়ী হয়েছে তারা। আর কংগ্রেস ৩৯টি আসনে প্রার্থী দিয়ে জয় পেয়েছে মাত্র ছয়টি আসনে।

নির্বাচনে বিজেপি ২৯টি আসনে জয়লাভ করেছে, যা ২০১৪ সালের নির্বাচনের চেয়ে চারটি বেশি। তবে এবারের নির্বাচনে যে প্রত্যাশা ছিল নরেন্দ্র মোদীর দলের, তার চেয়ে অনেকটাই কম আসন পেয়েছে বিজেপি। তাদের বেশিরভাগ জয় এসেছে জম্মু অঞ্চলের আসনগুলো থেকে।

এদিকে, নির্বাচনে সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি) মাত্র তিনটি আসন পেয়েছে। যা আগের নির্বাচনের তুলনায় ২৫টি কম। সিপিআইএম এ নির্বাচনে কংগ্রেস এবং এনসির সঙ্গে জোটবদ্ধ হয়েছিল। তারা একটি আসন জিতেছে।

এছাড়া, আরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (এএপি) ডোডা আসনে জয়ী হয়েছে। মাত্র একটি আসনে পেলেও এ জয় দলটির জন্য বড় অর্জন হিসেবেই দেখা হচ্ছে। জম্মু ও কাশ্মীরের পিপলস কনফারেন্সও একটি আসনে জয়ী হয়েছে, সাজ্জাদ লোন তার আসন পুনরুদ্ধার করেছেন।

আপন দেশ/কেএইচ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়