Apan Desh | আপন দেশ

গবেষণা

‘আধুনিক শিশুর শত বছর বাঁচার সম্ভানা নেই’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০২, ৮ অক্টোবর ২০২৪

আপডেট: ১৮:৫৬, ৮ অক্টোবর ২০২৪

‘আধুনিক শিশুর শত বছর বাঁচার সম্ভানা নেই’

ফাইল ছবি

গবেষণা অনুযায়ী, আধুনিক শিশুদের ১০০ বছর বেঁচে থাকার সম্ভাবনা খুব কম। যদিও চিকিৎসা বিজ্ঞান অনেক উন্নতি করেছে। তবে বিশেষজ্ঞরা মনে করছেন যে, মানুষের প্রাকৃতিক আয়ুষ্কালের একটি সীমা আছে, যা প্রায় ৮৫ থেকে ৯০ বছর পর্যন্ত হতে পারে। 

গবেষকরা বলছেন, বয়স্কদের স্বাস্থ্য বজায় রাখা সম্ভব হলেও আয়ু বৃদ্ধির বর্তমান গতি থেমে গেছে। এ কারণে, চিকিৎসার মাধ্যমে দীর্ঘায়ু বৃদ্ধির পরিবর্তে সুস্থভাবে বেঁচে থাকার বছরগুলো বাড়ানোর দিকে মনোযোগ দেয়া উচিত।

তবে, খাদ্যাভ্যাস, পরিশ্রম, ও স্বাস্থ্যকর জীবনধারার মাধ্যমে কিছু ক্ষেত্রে দীর্ঘায়ু অর্জন করা সম্ভব। কিন্তু বিশেষজ্ঞরা মনে করেন, মানুষের জীবনের নির্দিষ্ট একটি সীমারেখা রয়েছে যা ছাড়িয়ে যাওয়া খুবই কঠিন।

ওলশানস্কি শিকাগোর ইলিনয় ইউনিভার্সিটির পাবলিক হেলথ স্কুলের প্রফেসর। তিনি বলেন, ১৯৯০ সালে আমরা ভবিষ্যদ্বাণী করেছিলাম যে, মানুষের আয়ু বৃদ্ধির হার কমে যাবে। তখন বহু মানুষ আমাদের সাথে দ্বিমত প্রকাশ করেছিলেন। কেননা তাদের মতে চিকিৎসাশাস্ত্র ও আয়ু বৃদ্ধিতে সহায়ক প্রযুক্তির উন্নতির ফলে মানুষের আরও দীর্ঘায়ু হবে।

ওলশানস্কির মন্তব্যের ৩৪ বছর পর যেন তার কথাই সত্য হতে যাচ্ছে। তিনি ও তার সহকর্মীরা গতকাল (সোমবার) ন্যাচার এইজিং জার্নালে মানুষের আয়ু সম্পর্কিত একটি গবেষণা প্রকাশ করেছেন। যেখানে অস্ট্রেলিয়া, ফ্রান্স, হংকং, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইডেন ও যুক্তরাষ্ট্রের নাগরিকদের আয়ু পর্যালোচনা করা হয়েছে। 

গবেষণায় দেখা যায়, ২০১৯ সালে জন্ম নেয়া মেয়ে শিশুদের ১০০ বছর বয়স পর্যন্ত বাঁচার সম্ভাবনা মাত্র ৫.১ ভাগ। আর ছেলে শিশুদের ক্ষেত্রে এই সম্ভাবনা মাত্র ১.৮ ভাগ।

ওলশানস্কিকে জিজ্ঞাসা করা হয়, অনেকের ধারণা মানুষ শীঘ্রই ১২০ এমনকি ১৫০ বছর বয়স পর্যন্ত বাঁচতে পারবে। আপনি কীভাবে এ ভবিষ্যদ্বাণীগুলির সাথে আপনার গবেষণা ফলাফলের সমন্বয় করছেন?

জবাবে ওলশানস্কি বলেন, এ সংখ্যাগুলো সব বানানো। আয়ু বৃদ্ধির এ অতিরঞ্জিত দাবিগুলিকে পরীক্ষামূলকভাবে যাচাই করার কোন উপায় নেই। আমাদের গবেষণায় অতিরঞ্জন বন্ধ করার কথা বলা হয়েছে। কেননা এগুলো অপ্রত্যাশিত বৈজ্ঞানিক অনুমান। শুধু একজন নারী ১২২ বছর বয়স পর্যন্ত বেঁচেছেন।

ওলশানস্কি আরও বলেন, বার্ধক্য থামানোর বর্তমানে কোনো উপায় নেই। এটি আপনার কোষ, টিস্যু ও অঙ্গের ক্ষয় করছে যা বর্তমানে বন্ধ করার উপায় নেই।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়