Apan Desh | আপন দেশ

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনকারীদের জবাবদিহি করতে হবে: মিলার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:২০, ৮ অক্টোবর ২০২৪

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনকারীদের জবাবদিহি করতে হবে: মিলার

ফাইল ছবি

সাম্প্রতিক বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনকারীদের জবাবদিহিতার আওতায় আনতে চায় যুক্তরাষ্ট্র। বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার ও মানবাধিকার সুরক্ষিত দেখতে চেয়েছে দেশটি। 

সোমবার (৭ অক্টোবর) মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত ব্রিফিংয়ে এক সাংবাদিকের করা প্রশ্নের জবাবে এ কথা বলেন মুখপাত্র মিলার।

ব্রিফিংয়ের মিলারকে জিজ্ঞাসা করা হয়, দুর্গাপূজা উৎসব নিয়ে প্রতিবেশী ভারতের উদ্বেগের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র সংখ্যালঘুদের জীবন রক্ষায় বাংলাদেশি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে কিনা?

জবাবে মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, অবশ্যই তারা বাংলাদেশে সংখ্যালঘুদের অধিকার সুরক্ষিত দেখতে চান। আর এ কথা সারা বিশ্বের ক্ষেত্রেই সত্য।

আরেক প্রশ্নে জিজ্ঞাসা করা হয়, বাংলাদেশে ক্রমবর্ধমান মব ভায়োলেন্স ও গণপিটুনির ঘটনা নিয়ে ফ্রান্সভিত্তিক এক মানবাধিকার সংস্থার জরুরি আহবানের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র কি কোনো সুনির্দিষ্ট পদক্ষেপ নেবে? মার্কিন সরকার এ মুহূর্তে বাংলাদেশে মানবাধিকার সুরক্ষাকে কীভাবে দেখছে?

জবাবে মিলার বলেন, প্রশ্নকারীর উল্লেখ করা এসব বিষয় নিয়ে তিনি কথা বলতে পারেন না। তবে তিনি বলতে পারেন, মাত্র দুই সপ্তাহ আগেই নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে বাংলাদেশের প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

মিলার আরও বলেন, এ বিষয় স্পষ্ট করে দেয়া হয়েছে, তারা (যুক্তরাষ্ট্র) মানবাধিকার সুরক্ষিত দেখতে চান। আর চূড়ান্তভাবে গত কয়েক মাসে যারা বাংলাদেশি জনগণের মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী, তাদের জবাবদিহির আওতায় আনতে হবে।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়