Apan Desh | আপন দেশ

গাজায় ‘গণহত্যার’ মূল্য দিতে হবে ইসরাইলকে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৮:২৬, ৮ অক্টোবর ২০২৪

আপডেট: ০৮:৫৬, ৮ অক্টোবর ২০২৪

গাজায় ‘গণহত্যার’ মূল্য দিতে হবে ইসরাইলকে

ফাইল ছবি

গাজায় ‘গণহত্যা’ চালানোর জন্য ইসরাইলকে মূল্য দিতে হবে। এমন হুঁশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

সোমবার (৭ অক্টোবর) ফিলিস্তিনের ইসরাইলি আগ্রাসনের বর্ষপূর্তিতে এ হুঁশিয়ারি দেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এরদোয়ান লিখেছেন, এটা ভুলে যাওয়া উচিত হবে না যে দ্রুতই হোক বা দেরিতে, ইসরাইলকে এ গণহত্যার মূল্য দিতে হবে। এক বছর ধরে এটা চলেছে। এখনো তা অব্যাহত রয়েছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও এদিন বলেছেন,  হামাস ও ইসরাইল সংঘাতের এক বছরে অনেক বেশি বেসামরিক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

এক বছর আগে তিনি ইসরাইলকে যে বার্তা দিয়েছিলেন তার পুনরাবৃত্তি করে বাইডেন বলেন, আপনারা একা নন।

বাইডেন বলেন, আজকে এমনকি প্রতিদিনিই আমি জিম্মি এবং তাদের পরিবারের কথা স্মরণ করি। এছাড়াও তিনি যুক্তরাষ্ট্রে ইহুদি বিদ্বেষের ভয়ংকর উত্থানের নিন্দা জানান।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, হামাসের হাতে জিম্মিদের বাড়িতে ফিরিয়ে না আনা পর্যন্ত তিনি গাজায় যুদ্ধবিরতি চুক্তি কার্যকরের কাজ বন্ধ করবেন না। সেই সঙ্গে লেবাননের বিষয়ে তিনি বলেন, লেবাননে একটি কূটনৈতিক সমাধান দীর্ঘস্থায়ী শান্তির একমাত্র পথ।

গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরাইলে হামাসের হামলায় প্রায় ১২০০ মানুষ নিহত হন। আর ২৫০ জনকে জিম্মি করে নিয়ে যায় সশস্ত্র গোষ্ঠীটি। এর জবাবে ওই দিন থেকেই গাজায় হামলা চালিয়ে আসছে ইসরাইলি সেনাবাহিনী। দীর্ঘ এক বছরে ইসরাইলি হামলায় গাজায় প্রায় ৪২ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৯৭ হাজারেরও বেশি।

আপন দেশ/মাসুম

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়